Connect with us

ভারতের মাটিতে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে পাঁচ বিদেশি ব্যাটসম্যান

Cricket

ভারতের মাটিতে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে পাঁচ বিদেশি ব্যাটসম্যান

প্রতিটি ব্যাটসম্যানের কাছে বিদেশের মাঠে সেঞ্চুরি করা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বেশিরভাগ ক্ষেত্রেই তারা অন্য দেশের পিচে নিজেকে মানিয়ে নিতে ব্যর্থ হন। তবে হাতেগোনা কয়েকজন বিদেশি খেলোয়াড় ছিলেন যারা ভারতের মাটিতে সবসময় ব্যাট হাতে সফল হয়েছিলেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, তেমনি পাঁচ বিদেশি ব্যাটসম্যানের সম্পর্কে জেনে নেওয়া যাক; যারা ভারতবর্ষের মাটিতে ওয়ানডে ম্যাচে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন:-

১) এবি ডি ভিলিয়ার্স: ৭টি সেঞ্চুরি

AB de Villiers powered to a 57-ball century | Photo | India v South Africa | ESPNcricinfo.com

দক্ষিণ আফ্রিকার শ্রেষ্ঠ ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ব্যাট হাতে সবচেয়ে বেশি সফল হয়েছেন ভারতের মাটিতে। এমনকি আইপিএলেও সেরা ব্যাটসম্যানদের মধ্যে তিনি অন্যতম। পরিসংখ্যানের কথা বললে, ভারতের মাটিতে তিনি ১৭টি ওয়ানডে ম্যাচে ৭৯.৮৫ ব্যাটিং গড় নিয়ে ১০৩৮ রান করেছেন; যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৩৪ রান।

২) ক্রিস গেইল: ৬টি সেঞ্চুরি

Chris Gayle named in 14-man squad for West Indies's ODI series against England

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিখ্যাত ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। ভারতের মাটিতে বরাবরই তিনি সফল যে কারণে আইপিএলে তাকে বিধ্বংসী স্টাইলে ব্যাটিং করতে দেখা যায়। পরিসংখ্যানের কথা বললে, ভারতের মাটিতে তিনি ২৩টি ওয়ানডে ম্যাচে ৫৩.১৯ ব্যাটিং গড় নিয়ে ১১১৭ রান করেছেন; যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৪০ রান।

৩) রিকি পন্টিং: ৫টি সেঞ্চুরি

Ricky Ponting: 'Modern batting is about scoring 360 degrees' | The Cricket Monthly | ESPN Cricinfo

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়াকে দুবার চ্যাম্পিয়ন করা অধিনায়ক রিকি পন্টিং। নিজের দেশের মতোই বিদেশেও তিনি তার ব্যাটিংয়ের আধিপত্য বজায় রেখেছিলেন, বিশেষ করে ভারতের মাটিতে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৪৬টি ওয়ানডে ম্যাচে ৩৯.৪৫ ব্যাটিং গড় নিয়ে ১৭৩৬ রান করেছেন; যার মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৪৫ রান।

৪) নাথন অ্যাস্টেল: ৪টি সেঞ্চুরি

ICC on Twitter: "Nathan Astle's 101 on debut - one of the greatest New Zealand batting performances at CWC? https://t.co/J7lizH0x3p… "

ভারতের মাটিতে যারা সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাদের মধ্যে চতুর্থ স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের বিস্ফোরক ডানহাতি ব্যাটসম্যান নাথন অ্যাস্টেল। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২০টি ওয়ানডে ম্যাচে ৪১.২৫ ব্যাটিং গড় নিয়ে ৮২৫ রান করেছেন; যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১২০ রান।

৫) মার্ক ওয়া: ৪টি সেঞ্চুরি

Top five Australia Day performances | SACA South Australian Cricket Association

এই তালিকায় অস্ট্রেলিয়ার আরেক ব্যাটসম্যান মার্ক ওয়া রয়েছেন পঞ্চম স্থানে। বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে তিনি যথেষ্ট খ্যাতি লাভ করেছেন। পরিসংখ্যানের কথা বললে, ভারতের মাটিতে তিনি ১৭টি ওয়ানডে ম্যাচে ৫৯.৬৭ ব্যাটিং গড় নিয়ে ৮৯৫ রান করেছেন; যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৩৩* অপরাজিত রান।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top