Connect with us

সবচাইতে কম ইনিংস খেলে ১০০০ রান পূর্ণ করেছেন এই পাঁচ ভারতীয় ওপেনার

Cricket

সবচাইতে কম ইনিংস খেলে ১০০০ রান পূর্ণ করেছেন এই পাঁচ ভারতীয় ওপেনার

টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের আসল দক্ষতার পরিচয় পাওয়া যায়। এই শ্রেণীর ক্রিকেটে ব্যাটসম্যানরা ক্রিজে বেশিক্ষণ ব্যয় করে এবং দলকে বড় স্কোর করতে সহায়তা করে। তবে ওপেনারদের সবচেয়ে বেশি গুরুত্ব থাকে কারণ তারা যদি দ্রুত প্যাভিলিয়নে ফিরে যান তাহলে দলটি বেশিরভাগ সময়ই বড় স্কোর করতে যথেষ্ট সমস্যার মুখোমুখি হয়।

ভারতীয় দল সুনীল গাভাস্কার থেকে শুরু করে বীরেন্দ্র শেহবাগ সহ অনেক দুর্দান্ত ওপেনার পেয়েছে। তবে আজকের প্রতিবেদনে রয়েছে, ওপেনার হিসেবে দ্রুততম ১,০০০ রান করেছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) বীরেন্দ্র শেহবাগ: ২৩ ইনিংস

Virender Sehwag was biggest match-winner in our generation as an opener: Sourav Ganguly on India's Fab 4 - Sports News

প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেহবাগকে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়। ওপেনার হিসেবে তিনি ৯৮ টেস্টে ৫০.১৪ ব্যাটিং গড় নিয়ে ৮,১২৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি ও ২৯টি হাফসেঞ্চুরি। এই বিধ্বংসী ওপেনার ১,০০০ রান করতে ২৩টি ইনিংস খেলেছিলেন।

৪) সুনীল গাভাস্কার: ২০ ইনিংস

Sunil Gavaskar becomes first in Test history to score century in each innings thrice - Cricket Country

টেস্ট ক্রিকেটে প্রথম দশ হাজার রান সংগ্রহকারী ব্যাটসম্যান সুনীল গাভাস্কার এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ১১৯ টেস্টে তিনি ৫০.২৯ ব্যাটিং গড় নিয়ে ৯,৬০৭ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৩টি সেঞ্চুরি। গাভাস্কার প্রথম ১,০০০ রান পূর্ণ করতে ২০টি ইনিংস খেলেছিলেন।

৩) রবি শাস্ত্রী: ২০ ইনিংস

On this day in 1985: Ravi Shastri hits the fastest double-century in first class cricket - Sport360 News

প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার এবং বর্তমান হেড কোচ রবি শাস্ত্রী এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি টেস্টে ১ থেকে ১১ নম্বরে অর্থাৎ সকল পজিশনে ব্যাট করেছেন। ওপেনার হিসেবে তিনি ১৭ টেস্টে ৪৪.০৪ ব্যাটিং গড় নিয়ে ১,১০১ রান করেছেন। এই সময়ে তিনি ১,০০০ রান পূর্ণ করতে মাত্র ২০টি ইনিংস খেলেছিলেন।

২) মায়াঙ্ক আগরওয়াল: ১৯ ইনিংস

Mayank Agarwal Smashes Another Hundred After Double-Century In 1st Test | Cricket News

তরুণ ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগরওয়াল এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। যদিও তিনি এখন দলের বাইরে কিন্তু প্রথম কয়েকটি সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেন। এই ডানহাতি ব্যাটসম্যান ওপেনার হিসেবে ১৩ টেস্টে ৪৭.৮৫ ব্যাটিং গড় নিয়ে ১,০০৫ রান করেছেন। তবে ১,০০০ রানের মাইলস্টোন স্পর্শ করতে তিনি ১৯টি ইনিংসের মুখোমুখি হয়েছিলেন।

১) রোহিত শর্মা: ১৭ ইনিংস

India vs England, 2nd Test: Rohit Sharma 161 puts India in strong position before England fight back on Day 1 - Sports News

রোহিত শর্মা সীমিত ওভারের ক্রিকেটে সবচেয়ে সফল ওপেনার হিসেবে বিবেচিত। তবে টেস্ট ক্রিকেটেও তিনি আধিপত্য বিস্তার করতে শুরু করেছেন। ২০১৮ সালে ওপেনার হিসেবে সুযোগ পাওয়ার পর থেকে তিনি তার ব্যাটিংয়ের ধারাবাহিকতা বজায় রেখেছেন। ওপেনার হিসেবে তিনি মাত্র ১৭টি ইনিংসে ৬৬.৮০ ব্যাটিং গড় নিয়ে ১,০০০ রান পূর্ণ করেছেন। যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি এবং ২টি হাফ সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top