Connect with us

অজানা তথ্য

বিশ্বের এই পাঁচটি জায়গাতে সাধারণ মানুষের প্রবেশ একেবারেই নিষিদ্ধ

ভ্রমণ করতে কার না ভালো লাগে, আশেপাশে খুঁজলে ভ্রমণপিপাসু মানুষের খুব একটা অভাব হবে না। এই ধরনের মানুষেরা ছুটি পেলেই বেরিয়ে পড়েন ভ্রমণে। নতুন জায়গা, নতুন পরিবেশে গিয়ে নানান অভিজ্ঞতা সঞ্চয় হয় তাদের।

তবে জানেন কি পৃথিবীতে এমন কয়েকটি জায়গায় রয়েছে যেখানে সাধারন মানুষের যাওয়া পুরোপুরি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। জানা গেছে এই সকল জায়গাগুলিতে একবার প্রবেশ করলে জীবিত হয়ে ফিরে আসা খুবই মুশকিল।

∆ উত্তর সেন্টিনেল দ্বীপ, ভারত:

Missionary's Killing Reignites Debate About Isolated Tribes: Contact, Support or Stay Away? - The New York Times

আন্দামানের অজস্র দ্বীপ গুলির মধ্যে নর্থ সেন্টিনেল দ্বীপটি ঘিরে নানান রহস্য লুকিয়ে রয়েছে। এই দ্বীপটিতে বসবাস করেন উপজাতি সম্প্রদায়ের মানুষ, যারা বহির্বিশ্বের সাথে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে রেখেছে। সেখানে কোনো আধুনিকতার ছোঁয়া লাগেনি। তবে কোনো ভ্রমণপিপাসু ব্যক্তি এই অঞ্চলে প্রবেশ করলে তার ফিরে আসা খুবই কঠিন। সেই কারণেই ভারত সরকার এই অঞ্চলটিকে নিষিদ্ধ করে দিয়েছে।

∆ ইজে গ্রান্ড শ্রিন, জাপান:

Ise Grand Shrine

জাপানে শ্রিন প্রথা খুবই পরিচিত। এই মন্দিরটি সম্পর্কে খুব একটা বেশি জানা যায়নি। তবে ইজে গ্রান্ড শ্রিনে রাজ পরিবারের ৮ হাজার জন সদস্য বাস করেন। প্রায় ২০ বছর অন্তর মন্দিরটি নির্মাণ করা হয় এবং অতি যত্ন সহকারে রক্ষণাবেক্ষণের কাজও হয়। তবে এই মন্দিরে সাধারণ মানুষের প্রবেশের অনুমতি নেই – এই প্রশ্নের উত্তর আজও কেউ জানে না।  

∆ স্নেক আইল্যান্ড, ব্রাজিল:

Deadly Brazil's Snake Island: Ilha de Queimada Grande

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর দ্বীপ গুলির মধ্যে ব্রাজিলের স্নেক আইল্যান্ড অন্যতম। পৃথিবীতে প্রায় সব রকমের বিষধর প্রজাতির সাপের বাস এই দ্বীপটিতে। ব্রাজিল সরকারের তরফে এখানে সাধারণ মানুষের প্রবেশ আইনত ভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

∆ টম্ব অব কিন শি হুয়াং, চীন:

Discoveries May Rewrite History of China's Terra-Cotta Warriors

চীন দেশের প্রথম সম্রাট ছিলেন কিন শি হুয়াং, যার মৃত্যু হয়েছে প্রায় ২০০০ বছরেরও আগে। তবে তাকে যেখানে সমাধিস্থ করা হয়েছিল সেই জায়গাটি এত বছর পরেও অনাবিষ্কৃত রয়েছে। চিনা সরকারের তরফে এখানে সাধারণ মানুষের প্রবেশ একেবারেই নিষিদ্ধ। আসলে এখানে কি রয়েছে তা সত্যিই একটি রহস্য।

∆ নিনিহাউ আইল্যান্ড, আমেরিকা:

Niihau The Forbidden Island of Hawaii

আমেরিকার এই রহস্যময় দ্বীপটিতে প্রায় ১৫০ জন মানুষ বসবাস করেন। এখানে কেবলমাত্র মার্কিন সেনা কর্মী বা তাদের আত্মীয় পরিজনদেরই প্রবেশের অধিকার রয়েছে। সাধারণ মানুষের জন্য ওই দ্বীপটি পুরোপুরিভাবে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। তারা এই পরিবেশকে রক্ষণাবেক্ষণ করে এবং কখনোই দূষিত হতে দেয় না। 

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top