Connect with us

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই তিন অধিনায়ক

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই তিন অধিনায়ক

একজন ব্যাটসম্যানের পক্ষে সেঞ্চুরি করা অতি গর্বের বিষয়। তবে দলের হয়ে যখন কোন অধিনায়কের ব্যাট থেকে সেঞ্চুরি আসে তার সম্মান আরো বহুগুণে বেড়ে যায় এবং দলকে জেতানোর পিছনে তার গুরুত্বপূর্ণ অবদান থাকে। ক্রিকেট বিশ্ব ক্লাইভ লয়েড থেকে শুরু করে রিকি পন্টিং, মহেন্দ্র সিং ধোনি এবং বর্তমানে বিরাট কোহলি, কেন উইলিয়ামসন সহ অনেক নামিদামি অধিনায়ক পেয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে অধিনায়ক হিসেবে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যারা! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

 

∆ টেস্ট অধিনায়ক: গ্রেম স্মিথ

Graeme Smith - the gentle giant who guards South African cricket

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে সর্বাধিক সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। তিনি অধিনায়ক হিসাবে ১০৯টি টেস্ট ম্যাচে ১৯৩টি ইনিংস খেলে ৪৭.৮৩ গড় নিয়ে ৮,৬৫৯ রান করেন।

যার মধ্যে রয়েছে ২৫টি সেঞ্চুরি এবং ৩৬টি হাফ সেঞ্চুরি। তার সর্বাধিক ব্যক্তিগত স্কোরটি হলো ২৭৭ রান, ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০৩ সালে এজবাস্টনে করেছিলেন।

∆ ওডিআই অধিনায়ক: রিকি পন্টিং

Ricky Ponting: Greatest Hits

বিশ্বের সেরা ওডিআই অধিনায়ক হলেন রিকি পন্টিং কারণ তার ঝুলিতে রয়েছে দুটি বিশ্বকাপের শিরোপা। এমনকি ওডিআইতে অধিনায়ক হিসেবে সর্বাধিক সেঞ্চুরি করেছেন তিনি। অস্ট্রেলিয়া দলের হয়ে তিনি ২৩০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দেন এবং ৪২.৯১ গড় নিয়ে ৮৪৯৭ রান করেছেন।

যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি ও ৫১টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরটি হল ১৬৪ রান মাত্র ১০৫ বলে করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৬ সালে, জোহানেসবার্গে।

∆ টি-টোয়েন্টি অধিনায়ক: রোহিত শর্মা

OnThisDay: Rohit Sharma scored joint-fastest T20I hundred against ...

বিশ্বের অন্যতম দুর্ধর্ষ ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পরিচিত হলেন রোহিত শর্মা। যার ওডিআই ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি হয়েছে। তিনি অধিনায়ক হিসেবে খুব বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি। তবে তিনি অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সর্বাধিক ২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

এমনকি একজন খেলোয়াড় হিসেবে টোয়েন্টিতে সর্বাধিক (৪টি) সেঞ্চুরিটিও রোহিত শর্মার নামে রয়েছে।

অন্যদিকে, তিন শ্রেণীর আন্তর্জাতিক ক্রিকেট মিলে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন রিকি পন্টিং এবং বিরাট কোহলি অর্থাৎ দুজনেরই সেঞ্চুরির সংখ্যা সমান (৪১টি)। তবে অধিনায়ক বিরাট কোহলির সামনে রেকর্ড গড়ার সুযোগ রয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top