Connect with us

Cricket

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দীর্ঘক্ষন ক্রিজে টিকে ছিলেন যে পাঁচ ব্যাটসম্যান

বর্তমানের সীমিত ওভারের ক্রিকেট আসার পরে ব্যাটসম্যানরা টেস্ট খেলার ধৈর্য অনেকটাই হারিয়ে ফেলেছেন। কিন্তু একটা সময় টেস্ট ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয়তা লাভ করেছিল। এমনকি ক্রিকেটবোদ্ধারা এটিই প্রকৃত ক্রিকেট বলে মনে করেন।

তবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে কয়েক জন ব্যাটসম্যান ছিলেন যারা ২২ গজে দীর্ঘক্ষন টিকে থাকার রেকর্ড গড়েছিলেন। আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে দীর্ঘক্ষন ক্রিজে টিকে ছিলেন যে পাঁচ ব্যাটসম্যান! এখন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) হাশিম আমলা: ৭৯০ মিনিট

Hashim Amla - The Genius from South Africa - YouTube

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটসম্যান হাসিম আমলা এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি একটি টেস্ট ম্যাচে ৩১১ রানের ইনিংস খেলেন। এই সময়ে তিনি ক্রিজে ব্যয় করেন ৭৯০ মিনিট।   

৪) সনথ জয়সুরিয়া: ৭৯৯ মিনিট

Legends Month: Best of Sanath Jayasuriya | cricket.com.au

শ্রীলংকার প্রাক্তন ব্যাটসম্যান সনথ জয়সুরিয়া এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে তিনি ৩৪০ রানের ইনিংস খেলেন। এই সময়ে তিনি ৭৯৯ মিনিট ক্রিজে টিকে ছিলেন।  

৩) অ্যালিস্টার কুক: ৮৩৬ মিনিট

Cricket Feature | Alastair Cook bows out as a true England legend | Britwatch Sports

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ২০১৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে তিনি ২৬৩ রানের বিখ্যাত ইনিংস খেলেন। এই সময়ে তিনি ৮৩৬ মিনিট ক্রিজে ব্যয় করেন।

২) গ্যারি কারস্টেন: ৮৭৮ মিনিট

Gary Kirsten World Cup Winning Coach of The Indian Cricket Team

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ওপেনার গ্যারি কারস্টেন এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ১৯৯৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে তিনি ২৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এই সময়ে তিনি বোলারদের সাথে লড়াই করে ৮৭৮ মিনিট ক্রিজে টিকে ছিলেন।

১) হানিফ মোহাম্মদ: ৯৭০ মিনিট 

Hanif Mohammad (1934-2016): The Pakistani Indians loved

পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান হানিফ মোহাম্মদ ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ৯৭০ মিনিট ক্রিজে টিকে ছিলেন – যা এটি একটি বিশ্ব রেকর্ড এবং গত ৬২ বছরেও এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি। এই সময় তিনি প্রতিপক্ষের সাথে লড়াই করে ৩৩৭ রানের একটি বিখ্যাত ইনিংস খেলেছিলেন।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top