Connect with us

Cricket

২০২১ সালের সিডনি টেস্ট এই পাঁচটি কারণে স্মরণীয় হয়ে থাকবে #INDvsAUS

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে সিডনি টেস্টের পঞ্চম দিনে টানটান উত্তেজনার মধ্যে দিয়ে ড্র হয়। তবে এই ম্যাচটি ভারতের পক্ষে বড় জয়ের চেয়েও কম নয়। অস্ট্রেলিয়া টসে জিতে প্রথম ইনিংসে ৩৩৮ রান তোলে। জবাবে, ভারতীয় দল কেবল ২৪৪ রান করতে সক্ষম হয়। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৩১২ রানে ইনিংস পরিসমাপ্তি ঘোষণা করে। জবাবে ভারতীয় দল ৪০৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা রেখে ব্যাট করতে নামে।

ম্যাচটি এগিয়ে রাখতে ভারতীয় ওপেনার রোহিত শর্মা (৫২ রান), চেতেশ্বর পুজারা (৭৭ রান) এবং ঋষভ পান্থ (৯৭ রান) প্রত্যেকেই একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। এরপর শেষ পর্যন্ত হনুমা বিহারী ও রবিচন্দ্রন অশ্বিন লড়াই চালিয়ে যান। তাদের এই জুটি সিডনি টেস্ট ড্র এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

এবার চলুন জেনে নেওয়া যাক সিডনি টেস্ট কেন ভারতীয় ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে থাকবে:

১) বিরাট কোহলি ছাড়াই ম্যাচ ড্র:

Virat Kohli calling Test cricket most important is great PR: Former England captain David Gower | Cricket News | Zee News

সিডনি টেস্ট স্মরণীয় হবার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হল ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি। কোহলির চলে আসার পর অনেক অস্ট্রেলিয়ান ক্রিকেট বিশেষজ্ঞ বলেছিলেন, ভারতের পক্ষে জেতা তো দূরের কথা, ড্র করাও অসম্ভব। কিন্তু রাহানে ও তাঁর দলবল একটি জয় ও ড্র করে তাদের মুখে তালা ঝুলিয়ে দিয়েছে।

২) ম্যাচটি তারকা বোলার ছাড়াই ড্র হয়:

Lethal trio of Mohammed Shami, Ishant Sharma & Umesh Yadav ready for pink Test - The Statesman

সিডনি টেস্ট ম্যাচটি স্মরণীয় হবার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ ছিল দলে ফাস্ট বোলার ইশান্ত শর্মা এবং মোহাম্মদ শামির অনুপস্থিতি। দু’জন ফাস্ট বোলার ইশান্ত ও শামি দুজনকেই দীর্ঘকাল ধরে টিম ইন্ডিয়ার হয়ে লাল বলের সাথে ধারাবাহিকভাবে পারফর্ম করতে দেখা গেছে। সুতরাং তাদের অনুপস্থিতিতে সিডনি টেস্ট ম্যাচকে ড্র করা কোনও বিশেষ অর্জনের চেয়ে কম ছিল না।

৩) বিহারী-আশ্বিনের জুটি:

Under siege, R Ashwin and Hanuma Vihari deliver a draw for ages | Hindustan Times

এই সিডনি টেস্টকে স্মরণীয় করার অন্যতম প্রধান কারণ ছিল হনুমা বিহারী (৩৯) এবং রবিচন্দ্রন অশ্বিনের (২৩) জুটি। ষষ্ঠ উইকেটে তাদের জুটি ২৫৯ বলে ৬২ রানে অপরাজিত থাকে। বলাবাহুল্য যে, তাদের এই জুটি না হলে ভারত কোনোভাবেই বেরিয়ে আসতে পারতো না।

৪) পুজারা ও ঋষভ পান্থের জুটি:

Ind vs Aus, 3rd Test: Australia in command after Pant and Pujara dismissed, Vihari injured

‘নতুন প্রাচীর’ হিসাবে ক্রিকেট বিশ্বে পরিচিত চেতশ্বর পূজারা এবং অন্যদিকে ঋষভ পান্থের আক্রমণাত্মক ব্যাটিংয়ে তাদের ১৪৮ রানের জুটিতে ভারতীয় দলের জয়ের আশা বাড়িয়ে তুলেছিল। এই ম্যাচে পুজারা-পান্থের জুটিতে একটি উজ্জ্বল সংমিশ্রণ দেখা যায়। পান্থ যখন আক্রমণাত্মক স্টাইলে ব্যাট করছিলেন, তখন পুজারা রক্ষণাত্মক ভঙ্গিতে। তবে এই দুই ব্যাটসম্যান আউট হলে ভারতের জয়ের আশা শেষ হয়ে যায় এবং শেষ পর্যন্ত ড্র হয়।

৫) অজিঙ্ক্যা রাহানের দুর্দান্ত ক্যাপ্টেন্সি:

letters 1 january 2021: India wins Boxing Day Test; MP farmer names second wife and dog as heirs - Telegraph India

মেলবোর্ন টেস্ট ম্যাচ জয়ের পরে সিডনি টেস্টেও দুর্দান্ত অধিনায়কত্ব দেখিয়েছিলেন রাহানে। তিনি বোলারদের সঠিকভাবে ব্যবহার করেছেন। শুধু তাই নয়, পঞ্চম দিনে তিনি যখন আউট হন পান্তকে বিহারির জায়গায় পাঁচ নম্বরে পাঠিয়েছিলেন, যাতে সে এক প্রান্ত থেকে স্কোর করতে পারেন এবং অন্যদিকে পুজারা তার স্বাভাবিক খেলা খেলেন। সিডনি টেস্ট ম্যাচটি ড্র হওয়ার পরে রাহানের অধিনায়কত্ব নিয়ে ক্রিকেট প্রেমীরা খুবই খুশি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top