Connect with us

ভারতবর্ষে প্রথম নির্মিত হলো সুভাষচন্দ্র বসুর মন্দির, কোথায় জানেন?

News

ভারতবর্ষে প্রথম নির্মিত হলো সুভাষচন্দ্র বসুর মন্দির, কোথায় জানেন?

রাজনৈতিক দিক থেকে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আরএসএস নীতির আকাশ-পাতাল তফাৎ থাকলেও এবার সেই রাজ্যেই তৈরি হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর মন্দির। ভারতবর্ষের ইতিহাসে এই প্রথম বার নেতাজির নামে মন্দির স্থাপিত হলো। রীতিমতো সেখানে পুজো হবে এবং বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালন হবে।

Image result for Subhas Chandra Bose"

আজ বৃহস্পতিবার, ২৩ শে জানুয়ারি বীরশ্রেষ্ঠ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩ তম শুভ জন্মদিন। আর আজই বারাণসীতে উদ্বোধন করা হবে সুভাষচন্দ্র বসুর নামাঙ্কিত মন্দির। তবে এই মন্দিরের আরএসএস এর অবদান থাকা বলা না গেলেও মন্দির উদ্বোধন করবেন আরএসএস এর প্রচারক ইন্দ্রেশ কুমার।

নেতাজির জন্ম দিনের সকাল থেকেই এই মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। খবর সূত্রে জানা গিয়েছে এই মন্দিরে মহন্ত হবেন একজন দলিত মহিলা। ওই মহিলা প্রতিদিন সকালে ভারতমাতার আরতি করে মন্দিরের দরজা খুলবেন আবার রাতেও আরতি করে রাত্রিবেলায় মন্দির বন্ধ করবেন।

Image result for Varanasi Subhash Chandra Temple"

খবর সূত্রে জানা গিয়েছ, বারাণসীতে স্থাপিত এই মন্দিরে কালো গ্রানাইট পাথর দিয়ে নির্মিত করা হয়েছে সুভাষচন্দ্র বসুর মূর্তি। সুভাষ ভবনের বাইরে স্থাপিত হয়েছে এই মন্দির। মন্দিরটির চত্বরে রাঙিয়ে দেওয়া হয়েছে লাল রঙে। সেখানকার এক অধ্যাপকের মতে লাল রং ক্রান্তি বা বিদ্রোহের প্রতীক। তাই সুভাষচন্দ্র বসুর মূর্তি চত্বরে লাল রং দেওয়া হয়েছে।

তবে এও জানা গিয়েছে, মন্দিরটির সিঁড়ির অর্ধেক সাদা এবং অর্ধেক লাল রঙে রাঙানো হয়েছে। একই সাথে লাল সাদা রং দিয়ে রাঙানো হয়েছে অর্থাৎ এই মন্দিরে শান্তি এবং শক্তি দুইয়েরই পুজো করা হবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top