Connect with us

প্রতিটি আইপিএল দলে মোট কতজন অধিনায়ক হয়েছেন, দেখে নিন

Cricket

প্রতিটি আইপিএল দলে মোট কতজন অধিনায়ক হয়েছেন, দেখে নিন

বিশ্বকাপজয়ী অধিনায়ক থাকতে দীনেশ কার্তিককে অধিনায়ক করা হয়েছে কেন? প্রথম থেকেই সেই প্রশ্নটা উঠছিল। আইপিএলের প্রথম সাত ম্যাচে দলের অত্যন্ত সাধারণ মানের পারফরম্যান্সের পর সেই প্রশ্ন আরও জোরালো হয়ে উঠেছিল। তারইমধ্যে আজ মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হওয়ার আগে কলকাতা নাইট রাইডার্স এর অধিনায়ক দীনেশ কার্তিক পদত্যাগ করে ইয়ন মরগানের হাতে সমস্ত দায়ভার তুলে দিয়েছেন। 

এবার জেনে নেওয়া যাক প্রতিটি দল, মোট কতজনকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো –

১) কিংস ইলেভেন পাঞ্জাব: ১১ জন 

IPL 2019: KL Rahul is very sweet and respectful towards women, says Preity Zinta over 'Koffee' controversy

কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে কেউ একটানা দীর্ঘদিন অধিনায়কের দায়িত্ব পালন করতে পারেনি। তাদের দল পরিবর্তনের মতোই প্রতিটি মরসুমে অধিনায়ক পরিবর্তন হয়েছে। এখনো পর্যন্ত এই দলের ১১ জন অধিনায়ক হয়েছেন। তাদের মধ্যে হলেন – অস্ট্রেলিয়ান অ্যাডাম গিলক্রিস্ট, জর্জ বেইলি, ডেভিড হাসি এবং গ্লেন ম্যাক্সওয়েল, যুবরাজ সিং, মহেলা জয়াবর্ধনে, বীরেন্দ্র শেবাগ, কুমার সাঙ্গাকারা, রবিচন্দ্রন অশ্বিন, ডেভিড মিলার, মুরালি বিজয় এবং চলতি মরসুমে কেএল রাহুল নেতৃত্ব দিচ্ছেন। 

২) দিল্লি ক্যাপিটালস: ১১ জন

IPL 2019: Delhi Capitals captain Shreyas Iyer suffers injury scare ahead of Mumbai clash

কিংস ইলেভেন পাঞ্জাব এর মতই দিল্লি ক্যাপিটালসও ১১ জন অধিনায়কও ব্যবহার করেছে। দুটি তালিকাতেই রয়েছেন শেবাগ এবং জয়াবর্ধনে। বাকিরা হলেন জাহির খান, গৌতম গম্ভীর, জেপি ডুমিনি, কেভিন পিটার, দীনেশ কার্তিক, জেমস হোপস, করুণ নায়ার, ডেভিড ওয়ার্নার এবং চলতি মরসুমে শ্রেয়াস আইয়ার নেতৃত্ব দিচ্ছেন। 

৩) মুম্বাই ইন্ডিয়ান্স: ৭ জন

Top 13: The best of Rohit Sharma for Team India - Mumbai Indians

মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল এর ইতিহাসে সবচেয়ে সফলতম দল এবং রোহিত শর্মার নেতৃত্বে চার বার চ্যাম্পিয়ন হয়। তবে রোহিত শর্মার আগে এই দলে ৬ জন অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তারা হলেন শচীন তেন্ডুলকার, রিকি পন্টিং, হরভজন সিং, শন পোলক, ডোয়াইন ব্রাভো এবং কাইরন পোলার্ড।

৪) সানরাইজার্স হায়দ্রাবাদ: ৭ জন

IPL 2020 : IPL 2020: After Kane Williamson and Bhuvneshwar Kumar, David Warner to lead Sunrisers Hyderabad

মুম্বাই ইন্ডিয়ান্স এর মতই সানরাইজার্স হায়দ্রাবাদও ৭ জন অধিনায়ক ব্যবহার করেছে। তাদের বর্তমান অধিনায়ক হলেন অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার। এর পাশাপাশি কেন উইলিয়ামসন, শিখর ধাওয়ান, কুমার সাঙ্গাকারা, ক্যামেরন হোয়াইট, ভুবনেশ্বর কুমার এবং ড্যারেন স্যামি নেতৃত্ব দিয়েছেন।

৫) রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ৭ জন

Can Royal Challengers Bangalore Win Their First IPL Crown This Year?

বছরের পর বছর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এমন অধিনায়ক রয়েছে যারা আন্তর্জাতিক ক্রিকেটে খুব সফল ছিলেন। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ৭ জন অধিনায়ক ব্যবহার করেছে। তারা হলেন অনিল কুম্বলে, ডেনিয়েল ভেট্টোরি, রাহুল দ্রাবিড়, কেভিন পিটারসেন, শেন ওয়াটসন এবং বর্তমানে বিরাট কোহলি নেতৃত্ব দিচ্ছেন। তবে এখনও পর্যন্ত কেউ সফল হতে পারেনি।  

৬) রাজস্থান রয়্যালস: ৫ জন

IPL 2019: New captain Steve Smith guides Rajasthan Royals to five-wicket win over Mumbai Indians

আইপিএলের উদ্বোধনী মরসুমে শেন ওয়ার্ন এর নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় রাজস্থান রয়্যালস। এই দল এখনও পর্যন্ত পাঁচজন অধিনায়ক ব্যবহার করেছে। তারা হলেন – শেন ওয়ার্ন, শেন ওয়াটসন, স্টিভ স্মিথ অজিঙ্কা রাহানে এবং রাহুল দ্রাবিড়।

৭) কলকাতা নাইট রাইডার্স: ৫ জন

IPL 2020: Dinesh Karthik Hands Over KKR Captaincy To Eoin Morgan | Cricket News

গৌতম গম্ভীর এর নেতৃত্বে ২ বার চ্যাম্পিয়ন হওয়া দল কলকাতা নাইট রাইডার্স এখনো পর্যন্ত ৫ জন অধিনায়ক ব্যবহার করেছে। আইপিএলের উদ্বোধনী মরসুম থেকে সৌরভ গাঙ্গুলী তারপরে ব্রেন্ডন ম্যাককালাম যিনি এখন বর্তমান কেকেআরের কোচ। এরপরে অধিনায়কের দায়িত্ব পান গৌতম গম্ভীর এবং তিনিই সবচেয়ে সফল। আর আজ কলকাতা নাইট রাইডার্স এর অধিনায়ক দীনেশ কার্তিক পদত্যাগ করে ইয়ন মরগানের হাতে সমস্ত দায়ভার তুলে দিয়েছেন।  

৮) চেন্নাই সুপার কিংস: ২ জন

IPL 2018: Players like MS Dhoni and Suresh Raina take you deep in tournament, says CSK cocah Stephen Fleming

চেন্নাই সুপার কিংস বিশ্বাস করে যে ধারাবাহিকতা সাফল্যের মূল চাবিকাঠি। তিনবারের চ্যাম্পিয়নরা তাদের স্কোয়াডকে খুব বেশি পরিবর্তন করেনি, না তাদের অধিনায়কও। তাদের প্রথম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি উদ্বোধনী সংস্করণের ১৩ বছর পরে এখনও নেতৃত্বে রয়েছেন। তাঁর পাশাপাশি ধোনির অনুপস্থিতিতে সুরেশ রায়নাও অল্প সময়ের জন্য দলকে নেতৃত্ব দিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top