অন্যান্য

৬০০ টাকার অনলাইন শপিং করতে গিয়ে গায়েব লাখ! নামী ই-কমার্স সাইট থেকে ফাঁদে দম্পতি

কোভিড মহামারীর কারণে এখন অনেকেই বাইরে বেরিয়ে কেনাকাটার পরিবর্তে অনলাইন শপিং এর উপরেই ভরসা রাখছেন। আর এখানেই পাতা হয়েছে জালিয়াতির বড়োসড়ো ফাঁদ। সম্প্রতি অনলাইন শপিং এর জেরেই এক ব্যবসায়ী দম্পতির ব্যাংক একাউন্ট থেকে প্রায় লক্ষ টাকা উধাও।

এই ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরের খড়গপুর অঞ্চলে। খড়্গপুরের মালঞ্চের এক ওষুধ ব্যবসায়ী দম্পতি তার ছেলের জন্য অ্যামাজন থেকে একটি শার্ট অর্ডার করেছিলেন। শার্টটির দাম ছিল ৬০০-এর কাছাকাছি। অগ্রিম পেমেন্ট করে অর্ডার করেন দম্পতি।

কিন্তু ডেলিভারির পর দেখা যায় যে জামাটি মাপে ছোটো। আর সেই কারণেই জামাটি রিটার্ন করতে চান। সেইমতো ডেলিভারি বয় তাদের একটি টোল ফ্রি নাম্বার দিয়ে অভিযোগ জানাতে বলেন।

এরপরই এই দুর্ঘটনাটি ঘটে। দম্পতি অভিযোগ করেন যে, ওই টোল-ফ্রী নম্বরে ফোন করার পরই তারা প্রতারণার শিকার হন। তারা যখন ব্যাংক একাউন্ট চেক করেন তখন দেখতে পান যে ভিকি নামে এক ব্যক্তি তার অ্যাকাউন্ট থেকে UPI- এর মাধ্যমে ৯৯ হাজার ৮৮৮ টাকা হাতিয়ে নিয়েছে।

ইতিমধ্যেই ওই দম্পতি খড়গপুর টাউন থানা ও সাইবার সেল ডিপার্টমেন্টে অভিযোগ করেছে বলে জানিয়েছেন। আরো একবার অনলাইন শপিং বা বিভিন্ন অ্যাপের মাধ্যমে লেনদেন কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠে গেল।