ক্রিকেট

“অমূল্য রত্ন” খুঁজে পেয়েছিলেন সৌরভ গাঙ্গুলী, ধোনির অবসরে যা বললেন দাদা

২০০৩ বিশ্বকাপের পরাজয়ের যন্ত্রনা সৌরভ গাঙ্গুলীর মনে চিরকাল থেকে যাবে। এর ঠিক এক বছরের মধ্যেই তিনি খুঁজে পেয়েছিলেন এক অমূল্য রত্নকে। তিনি হলেন মহেন্দ্র সিং ধোনি। গতকাল সন্ধায় তার অবসর গ্রহণের পর প্রত্যেকেই সম্মান জানিয়েছেন। আর তাদেরই মাঝে আবেগঘন কথা জানিয়েছেন সৌরভ গাঙ্গুলী। 

Champion' MS Dhoni won't finish quickly: Sourav Ganguly

২০০৪ সালে দাদার অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল। সীমিত ওভারের ক্রিকেটে তিনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। যার নেতৃত্বে ভারতীয় দল তিনটি আইসিসি ট্রফি জিতেছে – এর মধ্যে রয়েছে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ, ওডিআই বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি। 

সৌরভ গাঙ্গুলীর নির্দেশে তিন নম্বরে ব্যাটিং করতে গিয়ে তিনি পাকিস্তানের বিরুদ্ধে দুর্ধর্ষ ১৪৮ রানের ইনিংস খেলেন। তার মধ্যে সুপ্ত ক্ষমতা খুঁজে পেয়েছিলেন স্বয়ং দাদাই। এরপর ১৮৩* রানের ইনিংসটি তার ক্যারিয়ারের সর্বোচ্চ। এটি যেকোন উইকেটরক্ষক ব্যাটসম্যানের পক্ষে সর্বোচ্চ রান।

Diwali brings best out in Indian cricket: Gavaskar equals Bradman ...

২০০৭ সালে ভারতীয় দলের অধিনায়ক এর দায়িত্ব হাতে পান ধোনি। তিনি ২০০টি ওডিআই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে ১১০টি জয় এবং ৭৪টিতে হারে ভারতীয় দল। তার সাফল্যের শতাংশ ৫৯.৫২। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ওডিআইতে সিবি ট্রাই সিরিজ জিতে দেশকে কাঙ্খিত সাফল্য পৌঁছে দেন। এটাই ছিল তাঁর ক্যারিয়ারের অন্যতম বড় মাইলস্টোন।

ধোনির ১৫ বছরের আন্তর্জাতিক কেরিয়ারকে ‘দুর্দান্ত ক্যারিয়ার’ বলেছেন সৌরভ৷ তাঁকে আগামী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট৷

I will always be player's person': BCCI president Sourav Ganguly

সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, “বিশ্বমঞ্চে একদিনের ক্রিকেটে ওর ব্যাটিং সহজাত প্রতিভার বিচ্ছুরণ দেখিয়েছিল। সমস্ত ভালো জিনিসই একটা শেষে আসে। ওর ক্যারিয়ারটার দুর্দান্ত ছিল। দেশ তথা সারা বিশ্বের উইকেটরক্ষকদের জন্য তিনি মান এত উন্নত স্তরে নিয়ে গেছেন যা অতুলনীয়। উনি সম্মান নিয়ে মাঠ ছাড়লেন, কি দুর্দান্ত ক্যারিয়ার! আমি ওকে আগামী জীবনের জন্য শুভেচ্ছা জানাই।” 

error: Content is protected !!