Connect with us

২০২১ আইপিএলের জন্য চালু হলো একগুচ্ছ নতুন নিয়ম; অমান্য করলেই কঠিন সাজা

IPL

২০২১ আইপিএলের জন্য চালু হলো একগুচ্ছ নতুন নিয়ম; অমান্য করলেই কঠিন সাজা

আগামী কাল (৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে আইপিএলে ১৪ তম আসর। এম. এ. চিদাম্বরম স্টেডিয়াম উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স দল। প্লে-অফ ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। 

BCCI announces schedule for VIVO IPL 2021

প্রসঙ্গত, এবারের আইপিএলে কয়েকটি নতুন নিয়ম লাগু হয়েছে; যেগুলো অমান্য করলে খেলোয়াড়দের জরিমানা হতে পারে। আসুন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক:-

১) নতুন সময়সীমা:

The umpire signals the CEAT Time out during match 54 of season 13 of the Dream 11 Indian Premier League (IPL) between the Kolkata Knight Riders and the Rajasthan Royals held at

২০২১ আইপিএলে জন্য প্রতিটি দলকে সময়সীমা ৯০ মিনিটে বেঁধে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে প্রতিটি দল দুবার করে পাঁচ মিনিটের ট্রাজেডিক টাইম আউট এর সুবিধা পাবে। ইনিংস বিরতি ২০ মিনিটের বেশি করা যাবে না।

২) স্লো ওভারের নিয়ম:

একটি ম্যাচে প্রতিটি দলকে ঘণ্টায় ১৪.১১ ওভার বল করতে হবে। স্লো ওভার রেট হলে দোষী দলের অধিনায়ককে প্রথমে ১২ লক্ষ টাকা, দ্বিতীয়বার ২৪ লক্ষ টাকা, তৃতীয় ও চতুর্থবার ৩০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। এরপরেও হলে এক মাস তার নির্বাসনও হতে পারে।

৩) বাতিল সফ্ট সিগন্যাল:

Additional TV umpire likely to monitor no-balls in IPL

এবারের আইপিএলে মাঠের আম্পায়ার কোন সফ্ট সিগন্যালের ইঙ্গিত দিতে পারবেনা। বাউন্ডারি অথবা সন্দেহজনক ক্যাচ এর ক্ষেত্রে সরাসরি থার্ড আম্পায়ার সিদ্ধান্ত নেবেন।

৪) সুপার ওভারে সীমাবদ্ধতা:

Cricket: 5 Lesser known facts about Super Over

এই মরসুমে আইপিএলে সুপার ওভার এর ক্ষেত্রেও সীমাবদ্ধ করা হয়েছে। সুপার ওভার হলে দুই দলকে এক ঘন্টার মধ্যে ম্যাচ শেষ করতে হবে। যদি সুপার ওভারে ফয়সালা না হয় তাহলে উভয় দলকে ২ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে।

৫) শর্ট রান কল:

রান নেওয়ার সময় কোন ব্যাটসম্যান যদি ক্রিজের লাইন অতিক্রম না করেন তাহলে সেই রান বাতিল করে দেবে মাঠের আম্পায়ার। তবে এই সিদ্ধান্তকে ভুল মনে হলে থার্ড আম্পায়ার খারিজ করতে পারেন।

৬) পিটি-সিপিআর টেস্ট বাধ্যতামূলক:

COVID-19: What are the different types of tests? - The Hindu

প্রতিটি খেলোয়াড়কে সাত দিনের মধ্যে ৩ বার করে পিটি-সিপিআর টেস্ট করাতে হবে। তবে সবগুলো যদি নেগেটিভ আসে তাহলে সেই খেলোয়াড়দের বায়ো-বাবলে খেলার অনুমতি দেওয়া হবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top