ক্রিকেট

নাম পরিবর্তন করেছেন যে ছয় ক্রিকেটার, তালিকায় দুই ভারতীয়

ব্যক্তির আসল পরিচয় হয় তার কর্মে। এর পরেই তিনি সেই নামে বিখ্যাত হয়ে ওঠেন। তবে জানেন কি, মাস্টার ব্লাস্টার শচীনের বাবা ‘বিখ্যাত সঙ্গীত শিল্পী’ শচীন দেব বর্মনের অনুরাগী হওয়ায় তার নাম অনুসারে পুত্রের নামও রেখেছিলেন ‘শচীন’।

তবে কোন ব্যক্তি বিশেষ কারণ ছাড়া তার নাম পরিবর্তন করেন না, কিন্তু এমন কয়েকজন ক্রিকেটার ছিলেন বা রয়েছেন যারা কোনো কারণ ছাড়াই তাদের নাম পরিবর্তন করেছিলেন। এই তালিকায় রয়েছেন অবশ্য দুই ভারতীয় ক্রিকেটার। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

আজগর আফগান:

Afghanistan Cricket Board reappoints Asghar Afghan as captain ...

বর্তমান আফগানিস্তানের তিনটি ফর্ম্যাটেই নেতৃত্বে রয়েছে আজগর আফগান। প্রথম দিকে তিনি আসগর স্টানিকজাই নামে পরিচিত ছিলেন। কোনও কারণ প্রকাশ না করে হঠাৎ আসগর স্টানিকজাই থেকে আসগর আফগান নামে পরিবর্তন করেন।

মহম্মদ ইউসুফ:

No reason to believe that Pakistan cannot do well in England ...

পাকিস্তানের বিখ্যাত ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ ইসলাম ধর্ম গ্রহণ করেন। এই খ্রিস্টধর্মের ক্রিকেটারের আগে নাম ছিল ইউসুফ ইওহানা। তার ক্রিকেট ক্যারিয়ারের শেষ দিকে কোনরকম ইঙ্গিত না দিয়েই হঠাৎ ধর্ম পরিবর্তন করা দেখে অনেকেই অবাক হয়েছিলেন। 

মনসুর আলী খান পতৌদি: 

Tiger Pataudi: India's first 'Muslim star' who was not afraid to ...

পতৌদি বংশের নবাব হিসেবে পরিচিত ছিলেন মনসুর আলী খান। ভারত সরকার দ্বারা রাজপুত্র উপাধি বন্ধ করার কারণে, তাকে নাম পরিবর্তন করতে হয়েছিল। তিনি পূর্বে নবাব পতৌদি জুনিয়র নামে পরিচিত ছিলেন, এরপরে তিনি মনসুর আলী খান পতৌদি নামে পরিচিত হন।

বব উইলস:

Brian Lara pays tribute to former England pacer Bob Willis

বব উইলস হলেন ইংল্যান্ডের বিখ্যাত ফাস্ট বোলার, তার দ্রুত বোলিংয়ের জন্য পরিচিত ছিলেন। যখন তিনি ক্যারিয়ার শুরু করেন তার নাম ছিল জর্জ উইলস। কিন্তু তিনি সেই সময় দুর্দান্ত সঙ্গীতশিল্পী বব ডিলানের বিশাল অনুরাগী ছিলেন তাই নিজেও ববের নাম গ্রহণ করে বব উইলসন রাখেন।

তিলকরত্নে দিলশান:

World Cup: Tillakaratne Dilshan lashes out at Sri Lankan batsmen ...

দিলশানের “দিলস্কুপ” বিখ্যাত শট গুলির মধ্যে একটি। তিনি এমন একটি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন যেখানে বাবা ছিলেন মুসলিম, আর মা বৌদ্ধ পরিবারের। জন্মসুত্রে তার নাম ছিল তুয়ান মহম্মদ দিলশান। কিন্তু বাবা মায়ের বিচ্ছেদের পরে, দিলশান তাঁর মায়ের ধর্ম গ্রহণ করেন। তাই তিনি মহম্মদকে তাঁর নাম থেকে সরিয়ে তিলকারত্নে যুক্ত করেছিলেন। 

মহম্মদ শামি:

India vs Afghanistan: Mohammed Shami becomes 2nd Indian to grab hat-trick in World Cup | Cricket News – India TV

বর্তমানে ভারতীয় দলে অন্যতম সেরা ভরসাযোগ্য ফাস্ট বোলার মহম্মদ শামি। তবে এর আগে তিনি জাতীয় দলে অভিষেক করেছিলেন শামি আহমেদ নামে। বিগত কয়েক বছর আগে তিনি হাঁটুর চোটে ভুগছিলেন। এরপর প্রায় ১৮ মাস পরে দলে ফিরে আসেন মহম্মদ শামি নামে। গত ওডিআই বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন এই ভারতীয় স্পীডসটার।  

error: Content is protected !!