Connect with us

শাহিদ আফ্রিদির ৩৭ বলে দ্রুততম সেঞ্চুরি, ব্যাটটি ছিল শচীন টেন্ডুলকারের

Cricket

শাহিদ আফ্রিদির ৩৭ বলে দ্রুততম সেঞ্চুরি, ব্যাটটি ছিল শচীন টেন্ডুলকারের

আজকের দিনে, ১৯৯৬ সালে পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি প্রথমবারের জন্য কোন ম্যাচে ব্যাট করতে নেমে ছিলেন, যদিও তার আগে তিনি এক দুটি ম্যাচ খেলেছিলেন কিন্তু সেখানে ব্যাট করার সুযোগ পায়নি। প্রথমবার ব্যাট করার সুযোগ পেয়ে শ্রীলঙ্কান বোলারদের কাঁদিয়ে ছেড়েছিলেন এই পাক অলরাউন্ডার। দুর্ধর্ষ ব্যাটিং করে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন। এই ইনিংসে সাজানো ছিল ১১ টি বিশাল ছক্কা এবং ৬ টি বাউন্ডারি।

Image result for shahid afridi 37 ball 100

প্রতিকৃত ছবি

খবর সূত্রে জানা গিয়েছে শাহিদ আফ্রিদি যে ব্যাট টি ব্যবহার করেছিলেন ওই দিন টা ছিল শচীন টেন্ডুলকারের।এই কথা শাহিদ আফ্রিদি নিজেই তার বায়োগ্রাফিতে লিখেছেন। অবশ্য শচীনের ব্যাটটি তিনি সরাসরিভাবে ব্যবহার করেননি। শচীন টেন্ডুলকার উপহার হিসেবে ওয়াকার ইউনুসকে একটি ব্যাট দিয়েছিলেন, আর সেই ব্যাট নিয়ে খেলতে নামে বুমবুম আফ্রিদি।

একদিনের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি করার রেকর্ড বিশ্ব ক্রিকেটে টানা ১৮ বছর টিকে ছিল, যা ২০১৪ সালে নিউ জিল্যান্ডের অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন ৩৬ বলে সেঞ্চুরি করে এই রেকর্ড ভেঙে দেন। এর পরের বছর ২০১৫ সালে সাউথ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ৩১ বলে সেঞ্চুরি করে সবার রেকর্ড ভেঙে দেন। সেইজন্য শাহিদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরিটি এটি এখন বিশ্বে ক্রিকেটে তৃতীয় স্থানে রয়েছে।

Image result for Shahid Afridi century

প্রতিকৃত ছবি

 

এই ম্যাচটি হয়েছিল কেনিয়ার নাইরোবিতে শতবর্ষী টুর্ণামেন্টে শ্রীলংকার বিরুদ্ধে। আফ্রিদির এই দুর্ধর্ষ ইনিংসের সৌজন্যে পাকিস্তান বানিয়েছিল ৫০ ওভারে ৩৭১ রান ৯ উইকেটের বিনিময়ে। জবাবে শ্রীলংকা ব্যাট করতে নেমে ২৮৯ অল আউট হয়ে যায়, পাকিস্তান ম্যাচ টি ৮২ রানের ব্যবধানে জয়লাভ করে।

শাহিদ আফ্রিদি তার জন্মদিনে তার টুইটার একাউন্টে এই খবরটি বিস্তারিতভাবে লিখেছিলেন। তিনি লিখেছেন এটি ছিল বিশ্বের তৃতীয় দ্রুততম সেঞ্চুরি আর কোন এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে প্রথম। অসংখ্য ধন্যবাদ এই সেঞ্চুরিটির জন্য আমার জীবন বদলে গিয়েছিল।

দেখে নিন সেই দুর্ধর্ষ ইনিংসটি…

Continue Reading
Click to comment

Trending ..

To Top