ক্রিকেট

শাহিদ আফ্রিদি বাছলেন সর্বকালের সেরা ওডিআই একাদশ, তালিকায় নেই ধোনি কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে শাহিদ আফ্রিদি সবচেয়ে বিধ্বংসী অলরাউন্ডার হিসেবে পরিচিত ছিলেন। তার আক্রমণাত্মক ব্যাটিং করা ছিল অসাধারণ, তিনি এখনও বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগ খেলে যাচ্ছেন। ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন তিনি এরপর প্রচুর ক্রিকেট খেলেছেন। 

তাকে সর্বকালের সেরা ওডিআই একাদশ বাছাই করার কথা বললে তিনি বেছে নিয়েছেন এমন কিছু খেলোয়ারদের যার ফলে তিনি বিতর্কে মধ্যে জড়িয়েছেন। তার দলে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা পেয়েছেন সচিন তেন্দুলকার। তার দলে বিরাট কোহলি বা মহেন্দ্র সিং ধোনির মত ক্রিকেটারদের জায়গা হয়নি। চলুন দেখে নেওয়া যাক-

My daughters forbidden to play outdoor sports: Shahid Afridi

প্রথমে তিনি নিজের সতীর্থ সঈদ আনোয়ারকে পাকিস্তানের সেরা ওপেনার হিসেবে বেছে নিয়েছেন। তারপরে সঈদ আনোয়ারের সাথে ওপেনিং জুটি হিসাবে অ্যাডাম গিলক্রিস্টকে বেছে নেন, গিলক্রিস্ট একজন আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। এরপর রিকি পন্টিং এবং শচীন টেন্ডুলকারকে তৃতীয় এবং চতুর্থ স্থানে রেখেছেন আফ্রিদি।

এই একাদশে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজামাম-উল-হক পাঁচ নম্বরে রয়েছে। আফ্রিদি তার অধিনায়কত্বে ভাল খেলেছিলেন এবং ইনজামাম অবশ্যই তাঁর সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসও এই দলে জায়গা পেয়েছেন।

আফ্রিদি তার দলে আরও একজন উইকেটকিপারকে বেছে নেন। দলে গিলক্রিস্টের মতো খেলোয়াড় থাকা সত্ত্বেও তিনি অবাক করে রশিদ লতিফকে উইকেটরক্ষক হিসাবে বেছে নিয়েছেন। যিনি পাকিস্তানের হয়ে ৩৭ টি টেস্ট এবং ১৬৬ টি ওয়ানডে ম্যাচ খেলেন। 

Shahid Afridi thanked Shoaib Akhtar for support

বোলার হিসাবে ওয়াসিম আক্রম, গ্লেন ম্যাকগ্রা এবং শোয়েব আখতারকে বেছে নিয়েছেন। আক্রম তাঁর প্রজন্মের সেরা সুইং বোলার এবং ম্যাকগ্রা তার ইনসুইং এর মাধ্যমে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতেন, অন্যদিকে শোয়েব আখতার এর গতি ছিল অন্যতম ভরসা। আফ্রিদির একাদশে একমাত্র স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন শেন ওয়ার্ন।

শাহিদ আফ্রিদির বাছাই করা সর্বকালের সেরা একাদশ:

১) সঈদ আনোয়ার, ২) অ্যাডাম গিলক্রিস্ট, ৩) রিকি পন্টিং, ৪) শচীন টেন্ডুলকার, ৫) ইনজামাম-উল-হক, ৬) জ্যাক ক্যালিস, ৭) রশিদ লতিফ (উইকেট-রক্ষক), ৮) ওয়াসিম আক্রম, ৯) শেন ওয়ার্ন, ১০) গ্লেন ম্যাকগ্রা ও ১১) শোয়েব আখতার।

error: Content is protected !!