Connect with us

মহেন্দ্র সিং ধোনির নামে তৈরি হয়েছে এই সাতটি লজ্জাজনক রেকর্ড

Cricket

মহেন্দ্র সিং ধোনির নামে তৈরি হয়েছে এই সাতটি লজ্জাজনক রেকর্ড

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সর্বকালের অন্যতম সেরা ক্যাপ্টেন সেই নিয়ে কোন সন্দেহ নাই, তিনিই একমাত্র অধিনায়ক যার ঝুলিতে আইসিসি সমস্ত ট্রফিগুলি রয়েছে। প্রতিটি ক্রিকেটারের জীবনের উত্থান-পতন থাকে। মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট ক্যারিয়ারে এমন কতগুলি লজ্জাজনক রেকর্ড তৈরি হয়েছে যা কেউ কখনো ভাঙতে চাইবে না। চলুন সেগুলো জেনে নেওয়া যাক –

৭) মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল ২৭টি টেস্ট ম্যাচ জিতেছে আর হেরেছে ১৮টি টেস্ট ম্যাচ। এরমধ্যে ১৫টি টেস্ট ম্যাচ বিদেশের মাটিতে হেরেছে। তিনি সবচেয়ে বেশি বিদেশ মাটিতে হারা টেস্ট অধিনায়ক।

Image result for MS Dhoni test

৬) একদিনের ক্রিকেটে অনেক বিখ্যাত রেকর্ড রয়েছে মহেন্দ্র সিং ধোনির নামে কিন্তু টেস্ট ক্রিকেটে ঠিক ততটাই খারাপ। তার অধিনায়কত্বে ভারতীয় দল একটানা চারটি টেস্ট সিরিজ হেরেছে।

৫) এমএস ধোনি তার কেরিয়ারে (১০ টি ওয়ানডে, ৬টি টেস্ট) ১৬ টি সেঞ্চুরি করেছেন। এর মধ্যে সবগুলোই তিনি এশিয়া উপমহাদেশে করেছেন। এর মধ্যে একটিও বিদেশের মাটিতে সেঞ্চুরি করতে পারেননি তিনি।

৪) ওয়ানডেতে ধীরতম অর্ধশতক হাঁকানো দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান এমএস ধোনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে তিনি ১০৮ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। ওই ম্যাচের পরিস্থিতি সামাল দিতে গিয়েই এই রেকর্ডটি তার নামে তৈরি হয়েছে। তার আগে সৌরভ গাঙ্গুলীর নামে ছিল, ১০৩ বলে শ্রীলংকার বিপক্ষে হাফসেঞ্চুরি করেছিলেন।

Image result for MS Dhoni

৩) মহেন্দ্র সিং ধোনিকে বিশ্বের সেরা ফিনিশার হিসাবে বিবেচনা করা হয়। তিনি বড় বড় ছক্কা হাঁকানোর দিক থেকে বিশেষভাবে পারদর্শী। তবে, ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচে ধোনি কোনো বাউন্ডারি না মেরে ১০০ বল খেলার লজ্জাজনক রেকর্ড গড়েছিলেন।

২) শুধু ওয়ানডেতে নয়, টি-টোয়েন্টিতেও ধোনির অভিষেক ম্যাচটি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড রয়েছে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে আর এই ম্যাচে কোনও রান না করে প্যাভিলিয়নে ফিরে যান ধোনি।

১) মহেন্দ্র সিং ধোনি ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক করেছিলেন। কিন্তু অভিষেক ম্যাচ টি তার সুখের হয়নি। এই ম্যাচে ধোনি প্রথম বলেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top