Connect with us

একটি টেস্ট সিরিজে ৩০ টির বেশি উইকেট নিয়েছেন যে সাত ভারতীয় বোলার

Cricket

একটি টেস্ট সিরিজে ৩০ টির বেশি উইকেট নিয়েছেন যে সাত ভারতীয় বোলার

আমেদাবাদের চতুর্থ টেস্টে ভারতীয় স্পিনারদের কাছে অসহায় হয়ে আত্মসমর্পণ করেছে ইংলিশ ব্যাটসম্যানেরা। এর ফলে ইংল্যান্ডকে হারিয়ে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেয় ভারতীয় দল। এই জয়ের সুবাদে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছে ‘বিরাট বাহিনী’।  

এই জয়ের সাথে সাথে একাধিক রেকর্ড গড়েছে ভারতীয় ক্রিকেটাররা। সেই তালিকায় নাম লিখিয়েছেন ‘সিরিজ সেরা’ রবীচন্দ্রন অশ্বিনও। একমাত্র ভারতীয় হিসেবে তিনি টেস্ট সিরিজে দুবার ৩০টির বেশি উইকেট নিয়ে এই কৃতিত্ব অর্জন করছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, একটি টেস্ট সিরিজে ৩০ টির বেশি উইকেট নিয়েছেন যে সাত জন ভারতীয় বোলার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ভাগবত চন্দ্রশেখর: ৩৫ উইকেট

Bhagwat Chandrasekhar: The man who turned his disability into a lethal  weapon - Cricket Country

আশি দশকের বোলার ভাগবত চন্দ্রশেখর ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে মোট ৩৫টি উইকেট নিয়েছিলেন। এই সিরিজের তার সেরা বোলিং ফিগার ছিল: ৮-৭৯ উইকেট।

২) ভিনু মানকর: ৩৪ উইকেট

Vinoo Mankad: A cricketing great who should be remembered for more than  just Mankading

ভারতের প্রথম ক্রিকেটার যিনি ১ থেকে ১০ সব পজিশনে ব্যাট করেছেন। ষাট দশকে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে তিনি ৩৪টি উইকেট নিয়েছিলেন। এই সিরিজের তার সেরা বোলিং ফিগার ছিল: ৮-৫৫ উইকেট।

৩) সুভাষ গুপ্তে: ৩৪ উইকেট

10 things you should know about Subhash Gupte

১৯৫৫-৫৬ মৌসুমে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ৩৪টি উইকেট দখল করেছিলেন। এই সিরিজের সুভাষ গুপ্তের সেরা বোলিং ফিগার ছিল: ৭-১২৮ উইকেট।

৪) রবীচন্দ্রন অশ্বিন: ৩২ উইকেট

Virat Kohli Hails Ravichandran Ashwin, Axar Patel as India beat England  inside two days in third Test, batsmen under fire

সদ্যসমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে ৩২টি উইকেট নিয়েছেন রবীচন্দ্রন অশ্বিন। শুধু তাই নয়, ২০১৫-১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ৪ ম্যাচের টেস্ট সিরিজে ৩১টি উইকেট নিয়েছিলেন। এই সুবাদে তিনি একমাত্র ভারতীয় হিসেবে টেস্ট সিরিজে দুবার ৩০টির বেশি উইকেট নিলেন।

৫) হরভজন সিং: ৩২ উইকেট

Adam Gilchrist reveals his 'nemesis' - Rediff Cricket

২০০০-০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ৩২টি উইকেট নিয়েছিলেন হরভজন সিং। সেবার এই ভারতীয় অফ স্পিনারের ঘূর্ণিতে ধরাশায়ী হয়েছিল অজি ব্যাটসম্যানরা। তার সেরা বোলিং ফিগার ছিল: ৮-৮৪ উইকেট।

৬) কপিল দেব: ৩২ উইকেট

EXCLUSIVE | We were not underdogs, we did not win 1983 World Cup by a  fluke, says Kapil Dev

সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে পরিচিত কপিল দেবও এই তালিকায় রয়েছেন। ১৯৭৯-৮০ সালে পাকিস্তানের বিপক্ষে ছয় ম্যাচের টেস্ট সিরিজে তিনি ৩২টি উইকেট নিয়েছিলেন। তার সেরা বোলিং ফিগার ছিল: ৭-৫৬ উইকেট।

৭) বিষাণ সিংহ বেদি: ৩১ উইকেট

5 most economical spells in ODI cricket by Indian bowlers - 100MB

১৯৭৭-৭৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে বিষাণ সিংহ বেদি ৩১টি উইকেট নিয়েছিলেন। তার সেরা বোলিং ফিগার ছিল: ৫-৫৫ উইকেট।

Continue Reading
Click to comment

Trending ..

To Top