ক্রিকেট

ভারতীয় ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরি করলেন সঞ্জু স্যামসন (১২৯ বলে ২১২* রান)

ক্রিকেট মানেই রেকর্ড ভাঙ্গা গড়ার খেলা। নিত্যনতুন ভেঙে যাচ্ছে বিখ্যাত রেকর্ড গুলিও। গতকাল ঘরোয়া ম্যাচে ভারতীয় ক্রিকেটার সঞ্জু স্যামসন করেছে এক বিখ্যাত রেকর্ড ভারতীয় প্রথম শ্রেণীর ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি। এত কম বলে এই রেকর্ড আর কোন ভারতীয় ব্যাটসম্যান করতে পারেনি যা গতকাল করে দেখিয়েছে ভারতীয় উইকেটকিপার সঞ্জু স্যামসন। এর আগে তাকে দলে নেওয়ার জন্য প্রবল দাবী জানিয়েছিলেন গৌতম গাম্ভীর। এবার সেই আশা হয়ত পূরণ হতে চলেছে সঞ্জু স্যামসনের।

Image

 

 

কেরালার সঞ্জু স্যামসন কেরালার হয়ে খেলতে নেমে গতকাল বেঙ্গালুরুর মাঠে বিজয় হাজারে ট্রফি তে গোয়ার বিরুদ্ধে ২১২* রানের এক দুর্ধর্ষ ইনিংস খেলে ভারতীয় ক্রিকেটে রেকর্ড করে ফেলেন। তার ডাবল সেঞ্চুরি করতে লাগে মাত্র ১২৫ টি বল। শেষ পর্যন্ত ১২৯ বলে ২১২ রানে অপরাজিত থেকে, মাঠ ছাড়েন তিনি। গত মরসুমে ডাবল সেঞ্চুরি করেছিল করণ কৌশল (২০২) উত্তরাখণ্ডের হয়ে সিকিম এর বিরুদ্ধে।

সঞ্জু স্যামসন এর ডাবল সেঞ্চুরির দৌলতে কেরল ৩৭৩/৩ রানের রানের পাহাড় তৈরি করে। সঞ্জু স্যামসন এর এই দুর্ধর্ষ ইনিংসে সাজানো ছিল ১০টি বিশাল ছক্কা এবং ২১ টি বাউন্ডারি। সঞ্জু স্যামসন এবং শচীন বেবি দুজনে তৃতীয় উইকেটে পার্টনারশিপ করে ৩৩৮ রানের যা একদিনের ক্রিকেটের বিশ্বের সর্বোচ্চ রেকর্ড এটি। আগে শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড় মধ্যে ৩৩১ রানের সর্বোচ্চ জুটি ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৯৯৯ সালে হায়দ্রাবাদে।

 

ভিডিও দেখুনঃ শূন্যে দেহ ভাসিয়ে অবিশ্বাস্য ক্যাচ নিলেন ঋদ্ধিমান সাহা 

একজন উইকেট কিপার হিসেবে সঞ্জু স্যামসন এর ২১২* রান বিশ্বের সর্বাধিক রান প্রথম শ্রেণীর ক্রিকেটে। কেরালার এই উইকেটকিপার ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি খাতায় নাম লেখালেন শচীন, শাহবাগ এবং রোহিত শর্মাদের সাথে। ষষ্ঠ ভারতীয় হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন সঞ্জু স্যামসন। প্রথম ডাবল সেঞ্চুরি অবশ্য এসেছিল সচিনের ব্যাট থেকে, এরপর লাগাতার তিনটি ডাবল সেঞ্চুরি এখন রহিত শর্মার নামে। এবার সেই তালিকায় যোগ দিলেন সঞ্জু স্যামসন।

Image

 

সঞ্জু স্যামসন এর ডাবল সেঞ্চুরি মুহূর্তটি দেখুন:

error: Content is protected !!