Connect with us

সেঞ্চুরির দৌলতে রোহিত শর্মা গড়লেন ৫টি বিখ্যাত রেকর্ড

Cricket

সেঞ্চুরির দৌলতে রোহিত শর্মা গড়লেন ৫টি বিখ্যাত রেকর্ড

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ভারত সিরিজে সমতা ফেরাল ১-১ এ। এই দিন ভারত ব্যাট করতে নেমে অসাধারণ পার্টনারশিপ গড়েন দুই ভারতীয় ওপেনার। রোহিত শর্মা এবং কে এল রাহুলের সামনে কোন ওয়েস্ট ইন্ডিজ এর বোলার কব্জা করতে পারেনি এবং দুজনেই সেঞ্চুরি করেন।

Image

কে এল রাহুল ১০২ রান করে আউট হন অন্যদিকে রোহিত শর্মা ডাবল সেঞ্চুরি করার লক্ষ্য নিয়ে দুর্ধর্ষ ভাবে ব্যাট করছিলেন। কিন্তু শেষ পর্যন্ত শেলডন কট্রলের বলে ১৫৯ রান করে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। এই ইনিংসে সাজানো ছিল ১৭টি চার এবং ৫টি বিশাল ছক্কা। এই ইনিংসের দৌলতে রোহিত শর্মা বেশ কয়েকটি রেকর্ড ভেঙ্গে দিয়ে নিজের নামে নতুন রেকর্ড গড়েন।

বিশাখাপত্তনমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মার ১৫৯ রানের ইনিংসটি সৌজন্যে ৫টি রেকর্ড গড়ে। চলুন জেনে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন এই ডানহাতি ভারতীয় ওপেনার-

১) ওপেনার হিসেবে সর্বাধিক সেঞ্চুরি: ২০১৯ সালটি রোহিত শর্মার জন্য সবচেয়ে “লাকি ইয়ার”। কারণ এই বছরে একজন ওপেনার হিসেবে তার ব্যাট থেকে এসেছে দশটি সেঞ্চুরি। এক ক্যালেন্ডার বর্ষে অন্যকোন ওপেনিং ব্যাটসম্যানের এতগুলো সেঞ্চুরিও নেই। যদিও এখনও একটি ম্যাচ বাকি আছে এই বছরে।

Image

২) ৭টি টিমের বিরুদ্ধে সেঞ্চুরি: একই ক্যালেন্ডার বর্ষে আলাদা আলাদা ৭টি টিমের বিরুদ্ধে সেঞ্চুরি করে একটি অনবদ্য রেকর্ড করছেন রোহিত শর্মা, যা এর আগে কোনও ব্যাটসম্যান করতে পারেনি।

৩) সর্বাধিক ছক্কা দেশের মাটিতে: রোহিত শর্মার ১৫৯ রানের ইনিংসটিতে পাঁচটি ছক্কা ছিল। এর ফলে তিনি ভারতের মাটিতে ছক্কা মারার দিক থেকে মহেন্দ্র সিং ধোনিকে (১৮৬টি) ছাপিয়ে যান। দেশের মাটিতে রোহিত শর্মার মোট ছক্কা হলো ১৯০টি।

৪) ১৫০+ স্কোর: ১৫৯ রানের দৌলতে রোহিত একদিনের ক্রিকেটে ১৫০+ রান ৮ বার পার করেন। এটি যে কোন ব্যাটসম্যানের চেয়ে সর্বাধিক। এরপর শচীন তেন্ডুলকার ৬ বার আছে।

Image

৫) ২০১৯ এর সর্বোচ্চ স্কোর: গত ম্যাচের আগের দিন পর্যন্ত এই বছরে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক স্কোর করেছিলেন শিখর ধাওয়ান (১৪৩) বিশ্বকাপে। কিন্তু কালকের ম্যাচে রোহিত শর্মা ১৫৯ রান করে ২০১৯ এ সর্বোচ্চ স্কোর করে ফেলেন। যদিও এখনও একটি ম্যাচ বাকি রয়েছে। প্রসঙ্গত, ২০১৩ থেকে ২০১৯ পর্যন্ত প্রতি বছর সর্বোচ্চ স্কোর রোহিতের নামে আছে।

এছাড়াও, গত ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ১১০০০ রানের গণ্ডি পার করেন এবং ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২০১৯ ক্যালেন্ডার বর্ষে একদিনের ম্যাচে সর্বাধিক রানের মালিক এখন রোহিত শর্মা (১৪৬০)

Continue Reading
Click to comment

Trending ..

To Top