Connect with us

ভারতীয় ক্রিকেট ইতিহাসে দু’বার হ্যাটট্রিক করলেন কুলদীপ যাদব (ভিডিও)

Cricket

ভারতীয় ক্রিকেট ইতিহাসে দু’বার হ্যাটট্রিক করলেন কুলদীপ যাদব (ভিডিও)

ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে কুলদীপ যাদব হ্যাটট্রিক করে ইতিহাস তৈরি করেছেন। প্রথম ভারতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে দু’বার হ্যাটট্রিক করলেন কুলদীপ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই হ্যাটট্রিকের আগে, কুলদীপ ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। তিনি ম্যাথু ওয়েড, অ্যাশটন এগার এবং প্যাট কামিন্সের উইকেট নিয়েছিলেন। এছাড়াও অনূর্ধ্ব -১৯ খেলার সময় কুলদীপ হ্যাটট্রিকও করেছেন।

Image

৩২.৪ ওভারে ভারতের বড়োসড়ো সাফল্য আসে। কুলদীপ যাদব শাই হোপকে আউট করেন। সীমানার কাছে তাঁর দুর্দান্ত ক্যাচ ধরেন বিরাট কোহলি। শাই হোপ ৭৮ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। এর পরের পরের বলটি ৩২.৫ ওভারে, জেসন হোল্ডারকে স্টাম্পড করেন তিনি। জেসন হোল্ডার ১১ রান করেছিলেন। এরপরে তিনি ৩২.৬ ওভারে আলজারি জোসেফকে আউট করে হ্যাটট্রিকটি সম্পন্ন করেন। জোসেফের ক্যাচটি ধরেন কেদার যাদব।

Image

এইভাবে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ওয়ানডে হ্যাটট্রিক নেওয়া প্রথম ভারতীয় বোলার হয়ে যান কুলদীপ যাদব। কুলদীপ ছাড়াও লাসিথ মালিঙ্গা ৩ বার, ওয়াসিম আকরাম ২ বার, সাকলিন মুশতাক ২ বার, চামিন্দা ভাস ২ বার এবং ট্রেন্ট বোল্ট ২ বার করে হ্যাটট্রিক করেছেন।

ভারতের পক্ষে কপিল দেব (১৯৯১), চেতন শর্মা (১৯৮৭) কুলদীপ যাদব (২০১৭), মোহাম্মদ শামি (২০১৯) এবং কুলদীপ যাদব (২০১৯) এ হ্যাটট্রিক করেছেন। কুলদীপের এটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম হ্যাটট্রিক। টেস্টে কপিল দেব ১৯৯১ সালে কলকাতায় হ্যাটট্রিক করেছিলেন। একই সাথে হরভজন সিং (২০০৩), ইরফান পাঠান (২০০৬) এবং জসপ্রীত বুমরাহ (২০১৯) টেস্ট ম্যাচে হ্যাটট্রিক করেছেন। টি-টোয়েন্টিতে ভারতের হয়ে একমাত্র হ্যাটট্রিক করেছেন দীপক চাহার (২০১৯।

Image

দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ ভারত শেষ পর্যন্ত ১০৭ রানে পরাজিত করে। এর ফলে ভারত তৃতীয় একদিনের সিরিজে সমতা ফেরায় ১-১ এ। ভারত প্রথম ব্যাট করে ৩৮৭ রানের পাহাড় করেছিল। রোহিত শর্মা (১৫৯) এবং কে এল রাহুল (১০২) দুজনেই সেঞ্চুরি করেন এবং শেষদিকে শ্রেয়াস আইয়ার (৫৩) এবং ঋষভ পন্থ (৩৯) দুজনেই বিস্ফোরক ইনিংস খেলেন। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা। তৃতীয় একদিনের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী রবিবার।

দেখে নিন কুলদীপ যাদব এর হ্যাটট্রিক :-

Continue Reading
Click to comment

Trending ..

To Top