ক্রিকেট

দুর্ধর্ষ ইনিংস খেলে শচীন-গাভাস্কারদের বিখ্যাত রেকর্ডের তালিকায় নাম লেখালেন রোহিত

নিউজিল্যান্ডের হ্যামিল্টনে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে হামলা করে বসেন রোহিত শর্মা। তার ঝড়ো ব্যাটিং এর দৌলতে দর্শকদের মনোরঞ্জন করেন। সেই সাথে ৪০ বলে ৬৫ রান করে আউট হন এই ভারতীয় ওপেনার। মাত্র ২৩ বলে আসে টি-টোয়েন্টি ২৩ তম অর্ধশতরান, যেখানে তিনি ৫ টি চার এবং ৩ টি ছক্কা হাঁকিয়েছিলেন। অতি রোমাঞ্চকর ম্যাচের শেষে তিনি নায়ক হন।

Image

এদিন নিউজিল্যান্ড প্রথমে টসে জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছিল। নিউজিল্যান্ডের সামনে ভারতীয় দল ১৮০ রানের লক্ষ্যমাত্রা রেখে শেষ পর্যন্ত তীরে এসে তরী ডুবে কিউইদের। মোহাম্মদ সামির ফাইনাল ওভারে ম্যাচ ঘুরে যায়। দুর্দান্ত বোলিংয়ের জেরে ম্যাচটি টাই হয়ে যায়। এরপর সুপার ওভার হলে নিউজিল্যান্ড ভারতের সামনে টার্গেট রাখে ১৮ রানের। শেষপর্যন্ত জোরা ছক্কায় ভারতকে জয় এনে দেয় রোহিত শর্মা।

এই ম্যাচে রোহিত শর্মা আরও একটি কৃতিত্ব অর্জন করলেন। ওপেনার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন রোহিত শর্মা। রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ওপেনার হিসাবে ১০ হাজার রান সংগ্রহকারী বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হলেন। রোহিত শর্মা এটি ২১৯টি ইনিংসে করেছেন এবং মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার ২১৪ ইনিংসে ওপেনার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০,০০০ রান পূর্ণ করেছেন।

Image

এই রেকর্ড স্পর্শ করার পর রোহিত শর্মা হয়ে গেলেন চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান যিনি ওপেন হিসেবে ১০ হাজার রান করে এলিট লিস্টে নাম লেখালেন। এর আগে ভারতীয় ওপেনার হিসেবে রয়েছেন বীরেন্দ্র সহবাগ (১৬,১১৯ রান), সচিন তেন্ডুলকর (১৫,৩৩৫ রান) এবং সুনীল গাভাস্কর (১২,২৫৮ রান)।

আন্তর্জাতিক তালিকার ক্ষেত্রে সবার শীর্ষে রয়েছেন শ্রীলংকার কিংবদন্তি ওপেনিং ব্যাটসম্যান সানাথ জয়সুরিয়া। তিনি ওপেনার হিসেবে মোট রান করেছেন ১৯,২৯৮। দ্বিতীয় স্থানে নাম রয়েছে ক্রিস গেইলের। ওপেনার হিসেবে তিনি করেছেন ১৮,৮৩৪ রান।

error: Content is protected !!