ক্রিকেট

রাহুল দ্রাবিড় তফাৎ বোঝালেন আইপিএলে ধোনি এবং কোহলির টিমে পার্থক্য কোথায়

আইপিএলে চেন্নাই সুপার কিংস বারবার সাফল্য পেয়েছে কিন্তু ঠিক তার উল্টোটা হয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সাথে। ১২ বারের আইপিএলে একবারও তারা চাম্পিয়ান হতে পারেনি। তারা কোথায় আটকে যায়? তাদের দলের কি কি দুর্বলতা রয়েছে সেই সকল প্রসঙ্গই তুলে ধরেন রাহুল দ্রাবিড়। কারণ তিনিও একসময় আরসিবির অধিনায়ক ছিলেন বলে টিমের অন্দরের কিছু কথা জানতেন।

Match Report: M39 - RCB vs CSK

রাহুল দ্রাবিড়ের মতে, চেন্নাই সুপার কিংস দলটি যথেষ্ট পরিকল্পনামাফিক। খুব ভালো করে আগেপিছে চিন্তা করতে পারে। কিন্তু অন্যদিকে আরসিবি এই দুই দিক থেকেই ব্যর্থ। তাদের টিমের মধ্যে একেবারেই ভারসাম্যবোধ নেই। এমনকি নিলামের সময় তারা সঠিক খেলোয়াড় বাছাই করতে পারেনা।

ভারতীয় ক্রিকেটারদের বাছাই করতে চেন্নাই সুপার কিংস এগিয়ে রয়েছে। কারণ তারা বেশিরভাগ দেশীয় ক্রিকেটারের প্রতি জোর দেয় অন্যদিকে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বিদেশি শক্তি আনতে গিয়ে বারবার পরাস্ত হয়। চেন্নাই এখানেই তাদের থেকে অনেক এগিয়ে।

চেন্নাই সুপার কিংস বোলিংয়ের দিক থেকেও যথেষ্ট সুপরিকল্পীত ভাবে বোলারদের কাজে লাগাতে পারে। যারা ডেথ ওভারে দুর্দান্ত বল করতে পারে। কিন্তু আরসিবির তেমন কোনো অস্ত্র নেই। একসময় মিচেল স্টার্ক তাদের দলে অন্তর্ভুক্ত হয়ে বেশ কয়েকটি হারা ম্যাচ জিতিয়ে ছিল। যুবরাজকে একবার ১৫ কোটি টাকা দিয়ে কিনে নেয়, যে কারণে ভালো বোলার কেনার জন্য যথেষ্ট অর্থ ছিল না। এটাই ছিল তাদের বড় ভুল।

Rahul Dravid: You need to learn to fail well - Cricket Country

এর পাশাপাশি রাহুল দ্রাবিড়, চেন্নাই সুপার কিংস এর মালিক ইন্ডিয়া সিমেন্টকে কৃতিত্ব দিয়েছেন। আর বলেছেন যে ওরা ক্রিকেট খেলাটা খুবই ভালো ভাবে বোঝেন সেই সাথে ব্যবসাটাও। নিলাম শুরু হওয়ার অনেক আগে থেকেই তারা ক্রিকেটারদের বাছাই করা শুরু করে দেন। এর জন্য তাদের একটি স্পেশাল টিম রয়েছে যে কারণে তাদের সাফল্য পাওয়ার পেছনে অন্য একটি কারণ।

২০০৮ সালে আইপিএল যেবার প্রথম শুরু হয়েছিল তখন রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। সেই সকল অভিজ্ঞতা থেকেই তিনি ওই টিমের কয়েকটি দূর্বলতার কথা তুলে ধরেন। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অসাধারণ একটি টিম, কিন্তু বারবার ব্যর্থতা এসেছে নেতৃত্বের অভাবে।

error: Content is protected !!