ক্রিকেট

২০২৫ সালে ODI সিরিজের সম্ভাব্য ভারতীয় একাদশ, কে হতে পারেন অধিনায়ক?

২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে উঠেছিল, কিন্তু দুর্ভাগ্যবশত অস্ট্রেলিয়া কাছে হেরে যায়। ওই বিশ্বকাপের অধিকাংশ তারকা ২০১১ সালে ধোনির নেতৃত্বে খেলে এবং ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়। সৌরভ গাঙ্গুলীর মতোই ধোনিও বেশিরভাগ তরুণদের সুযোগ দিয়েছেন এবং তার ফলস্বরূপ আজকে ভারতীয় দলে রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের মতো বিখ্যাত ক্রিকেটার রয়েছেন।

বর্তমানে ভারতীয় দলে অসংখ্য তরুণ ক্রিকেটার রয়েছেন যাদের নির্বাচন করা নির্বাচকদের ক্ষেত্রে খুবই কঠিন হয়ে দাঁড়ায়। তবে আগামী দিনে অর্থাৎ ২০২৫ সালে ভবিষ্যদ্বাণী অনুযায়ী ভারতীয় ওডিআই দল কেমন হতে পারে তা নিয়ে একটি সম্ভাব্য একাদশ গঠন করা হলো! এবার দেখে নেয়া যাক:-

ওপেনার: পৃথ্বী শ ও কে এল রাহুল

Image

পৃথ্বী শ দলে সুযোগ পেয়েও তেমনভাবে পারফরম্যান্স করতে পারেননি। কিন্তু তার দক্ষতার কথা বললে, আগামী দিনে তিনি একজন বিধ্বংসী ওপেনার হয়ে উঠবেন। গত বছরের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান কে এল রাহুল ২০২৫ সালে অধিনায়ক হতে পারেন। তবে ওই সময়ে রোহিত শর্মাকে জাতীয় দলে নাও দেখা যেতে পারে।

মিডিল অর্ডার: বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার ও ঋষভ পান্থ

Image

২০২৫ সাল অব্দি ভারতীয় দলে বিরাট কোহলি থাকবে একথা নিশ্চিত। কারণ টিম ম্যানেজমেন্ট কোন অবস্থাতেই তাকে বাদ দেবে না। এদিকে শ্রেয়াস আইয়ারের মিডিল অর্ডারে দুর্দান্ত ব্যাটিং করার অভিজ্ঞতা রয়েছে। সেইসাথে টেস্ট ক্রিকেটের দুর্দান্ত ইনিংস খেলা বিধ্বংসী ব্যাটসম্যান ঋষভ পান্থকেও উইকেট রক্ষকের ভূমিকায় দেখা যেতে পারে।

অলরাউন্ডার: হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা

Image

বর্তমানে অলরাউন্ডার কথা বললে হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা দুটোই ভারতীয় দলের অমূল্য সম্পদ। এদের কোন অবস্থাতেই টিম ম্যানেজমেন্ট একাদশের বাইরে রাখার কথা চিন্তা করবে না। সুতরাং তারা ভারতীয় দলের সাথে যুক্ত থাকবেন।

স্পিনার: রবি বিষ্ণোই, যুজবেন্দ্র চাহাল

Image

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন রবি বিষ্ণোই। এমনকি আইপিএলেও দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। এদিকে সীমিত ওভারের ক্রিকেটে যুজবেন্দ্র চাহাল ভারতীয় দলের সেরা লেগস্পিনার। সুতরাং আগামী দিনে এই জুটিকে একসাথে দেখা যেতে পারে।

ফাস্ট বোলার: দীপক চাহার, জসপ্রীত বুমরাহ

Image

বর্তমানে ভারতীয় দলে অনেক দুর্দান্ত ফাস্ট বোলার রয়েছেন। কিন্তু আগামী দিনে মোহাম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজদের দেখা নাও যেতে পারে। তবে জসপ্রীত বুমরাহ ইতিমধ্যেই বিশ্বের সেরা ফাস্ট বোলারদের মধ্যে একজন, তার থাকা অনিবার্য। সেইসাথে দীপক চাহারের ইনসুইং ও আউটসুইং ভারতীয় দলের ‘এক্স ফ্যাক্টর’ হতে পারে।