অন্যান্য

মস্তিষ্কের ধাঁধা: ছবির মধ্যে থাকা ভুলটি কেবল ১% মানুষই শনাক্ত করতে পারবেন!

সোশ্যাল মিডিয়ায় অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি হামেশায় ভাইরাল হচ্ছে। আপনি যদি মজাদার ধাঁধা ও কুইজ সমাধান করতে পছন্দ করেন তাহলে এটি আপনার জন্য। মস্তিষ্কের ধাঁধার সমাধানের মাধ্যমে আইকিউ লেভেল বোঝার একটি ভালো উপায়। এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে যেখানে একটি ভুলকে শনাক্ত করতে হবে।

উপরে ছবিটি লক্ষ্য দেখতে পাবেন, এটি একটি জঙ্গলের এবং একজন মানুষ গাছ কাটছেন। পাশেই রয়েছে একটি কুঁড়েঘর। পরিবেশটা দেখতে খুবই সুন্দর সুতরাং এর মধ্যে থাকা ভুলটি শনাক্ত করা বেশ সহজ হবে। অপটিক্যাল ইলিউশনের ছবিগুলোর উত্তর অনেক সময় আমাদের চোখে সামনে থাকার পরও আমরা বিভ্রান্ত হয়ে পড়ি।

Image

দাবি করা হয়েছে কেবল ১% মানুষই ছবিটির ভুলটি শনাক্ত করতে পারবেন। বেশিরভাগ মানুষ ছবিটি দেখার পর হাল ছেড়ে দিয়েছেন এবং তারা বলেছেন ছবিটির মধ্যে কোন ভুল নেই। এমনকি অনেক বুদ্ধিমানেরাও ভুলটি শনাক্ত করতে পারেননি। তবে যারা ছবির রহস্যটি বুঝতে পেরেছেন মানতেই হবে তারা জিনিয়াস।

Image

বিশেষজ্ঞদের মতে, ধাঁধার সমাধানের জন্য গাণিতিক দক্ষতার প্রয়োজন নেই, বাস্তব ও পারিপার্শ্বিক চিন্তা করলেই ছবির সমাধান বেরিয়ে আসতে পারে। যাইহোক আপনি যদি এখনো পর্যন্ত ছবির মধ্যে থাকা ভুলটি শনাক্ত করতে ব্যর্থ হন, তাহলে চিন্তা করার কিছু নেই আমরা লাল বৃত্তের মাধ্যমে বিশ্লেষণ করে বুঝিয়ে দিয়েছি।

প্রথমে ছবিটি মনোযোগ সহকারে দেখুন। ধাঁধার সমাধান পেতে হলে চোখ ও মস্তিষ্ক উভয়কেই কাজে লাগাতে হয়। আসলে লোকটি করাতের পরিবর্তে একটি গাইতি দিয়ে গাছ কাটার চেষ্টা করছে। গাইতিগুলো সাধারণত গর্ত খনন এবং পাথর কাটার জন্য ব্যবহৃত হয়। গাইতি কাঠ কাটার জন্য মোটেই সহায়ক নয়।

Image