অন্যান্য

চার রাজার মধ্যে তিন জনের গোঁফ থাকলেও একজনের নেই কেন; এর কারণ কি

৫২টি কার্ডের মধ্যে চার প্রকারের তাস রয়েছে যথা স্পেড, বার্ডস, ব্রিকস এবং বেটেলের প্রতিটিতে তেরোটি করে তাস রয়েছে। আর একটি করে রাজা রয়েছে। কিন্তু এই ৪ রাজার মধ্যে তিনজনের গোঁফ থাকলেও একজনের গোঁফ নেই। একবার হলেও এই প্রশ্ন আমাদের মনে এসেছে। কিন্তু এর কারণ জানেন কি?

এই খেলাটির প্রতি মানুষের এক প্রকার নেশা রয়েছে। বিভিন্ন উৎসবে অনেকেই তাসের প্যাকেট নিয়ে বসে যান আবার কেউ কেউ অবসর সময়ও খেলেন। আজকাল অনলাইন গেম এর যুগেও মানুষকে তাসের গেম খেলতে দেখা যায়। তবে এই গেমের মধ্যে এমন অনেক কিছু লুকিয়ে রয়েছে যা হয়তো আপনিও জানেন না।

Image

কথিত আছে প্রথম দিকে সব রাজারই গোঁফ ছিল কিন্তু নতুন করে যখন ডিজাইন করার সময় ‘কিং অফ হার্ড’ (লাল বেটেলের রাজা) এর গোঁফ বানাতে ভুলে গিয়েছিল। তবে মজার ব্যাপার হলো এর পরেও এই ভুল শোধরানো হয়নি। তারপর থেকে লাল বেটেলের রাজা গোঁফহীন। একইসঙ্গে এই ভুল শুধরে না নেওয়ার পেছনে আরও বলা হয়েছে যে ‘কিং অফ হার্ট’ এর ছবিটি ফরাসি রাজা শার্লামেনের ছবি, যিনি দেখতে খুবই আকর্ষণীয় ছিলেন।

মিডিয়া রিপোর্ট অনুসারে বলা হয়েছে, তাসের এই রাজাগুলি ইতিহাসের সেরা কয়েকজন রাজাকে উৎসর্গ করা হয়েছে। এর মধ্যে রয়েছেন মেসোডানিয়ার বিখ্যাত রাজা আলেকজান্ডার দ্য গ্রেট, ইজরায়েলের প্রাচীন যুগের রাজা ডেভিড, রোমান রাজা অগাস্টাস সিজার আর এদিকে ফ্রান্সের রাজা শার্লামেনের ছবির উপর ভিত্তি করে বানানো হয়েছে।

error: Content is protected !!