Connect with us

হেলথ টিপস

শুধু জল কম খাওয়া নয়, আপনার কিডনিকে ক্ষতিগ্রস্ত করছে এই খাবারগুলিও

কিডনির সমস্যা এড়াতে শরীরে জলের ভারসাম্য বজায় রাখা উচিত। তবে কেবল জল খেয়েই কিডনিকে সুস্থ রাখতে পারবেন না। এমন কিছু খাবার রয়েছে যেগুলো এই সমস্যাকে ধীরে ধীরে বাড়িয়ে তোলে।

কিডনিকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার খাওয়া খুবই জরুরী, তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো অতিরিক্ত পরিমাণে খেলে কিডনির ওপর প্রবল চাপ সৃষ্টি হয় এবং পরবর্তীকালে সমস্যা হয়ে দাঁড়ায়।

Important news: If you have this problem in your body, then visit the kidney  doctor soon | NewsCrab

এবার জেনে নেয়া যাক সেই বিশেষ খাবার গুলো কি কি:-

মাংস: মাংস খেলে শরীরে প্রচুর পরিমাণে ইউরিক অ্যাসিডের সৃষ্টি হয়, বিশেষ করে রেডমিট খেলে। শুধু তাই নয় এটি কিডনিতে পাথর সৃষ্টি করতে পারে। বিশেষ করে এই ধরনের মাংস এড়িয়ে চলা উচিত কিডনি স্বাস্থ্যের জন্য। এর বদলে উদ্ভিজ্জ বা বাদাম খাবার খাওয়া যেতে পারে, এতে প্রোটিনও রয়েছে এবং কিডনিরও ক্ষতি করে না।

 

লবণ: শরীরের জন্য দৈনিক ১ চা চামচ লবণই যথেষ্ট! এর বেশি হলে তা কিডনির ওপর সৃষ্টি হয় প্রবল চাপ। কারণ শরীর থেকে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম বের করতে গিয়ে কিডনিকে যথেষ্ট চাপ প্রয়োগ করতে হয়। তাই যে সকল খাবারে লবণ এর আধিক্য বেশি সেগুলো এড়িয়ে চলুন। (প্যাকেটজাত খাবার, চিপস ইত্যাদি) 

কলা: কলার পুষ্টিগুণ এর জুড়ি মেলা ভার কিন্তু এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে বলে কিডনির ওপর চাপ সৃষ্টি করে। তাই কিডনির সমস্যা থাকলে চিকিৎসকেরা কলা খেতে বারণ করেন।

Why you should eat a banana everyday - HealthifyMe Blog

দুগ্ধজাত বস্তু: দুধ থেকে তৈরি হওয়া সমস্ত খাদ্যে পর্যাপ্ত পরিমাণে ফসফরাস থাকে। তবে অল্প পরিমাণে এই ধরনের খাবার মোটেই ক্ষতিকর নয়। কিন্তু অতিরিক্ত পরিমাণে হলেই ফসফরাস কিডনিকে সমস্যায় ফেলতে পারে।

কমলালেবু: শরীরের জন্য কমলালেবু ভীষণ উপকারী ফল কমলালেবুর হলেও এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। অতিরিক্ত পটাশিয়াম ছাঁকতে গিয়ে কিডনিতে যথেষ্ট বেগ পেতে হয়। তাই কিডনির সমস্যায় ভুগলে কমলালেবু খাবেন কিনা, এই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

Continue Reading
To Top