Connect with us

ভারত ছাড়াও যে দেশগুলির সাথে সীমান্ত নিয়ে বিবাদ পাকিয়ে রয়েছে চীন

News

ভারত ছাড়াও যে দেশগুলির সাথে সীমান্ত নিয়ে বিবাদ পাকিয়ে রয়েছে চীন

সম্প্রতি নতুন করে লাদাখ নিয়ন্ত্রণরেখায় সমস্যার সৃষ্টি করেছে চীন। তারা লাদাখের গালওয়ান উপত্যকা নিজেদের দখলে করতে চাইছে। কিন্তু ভারতও তাদের ছেড়ে কথা বলেনি। ভারত জানিয়েছেন যে এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। এখনো অব্দি এই সমস্যা আলোচনার মাধ্যমে মিটমাট করা সম্ভব হয়নি।

What Is Going On Between China And India At Ladakh Border?

চীন শুধুমাত্র লাদাখ নিয়ে সমস্যার সৃষ্টি করেছে তা একেবারেই নয়; এছাড়াও আরো বেশ কয়েকটি দেশের সাথে ঝামেলায় জড়িয়েছে। এই দেশ গুলি হল-

১) নেপাল: সম্প্রতি ভারত ও নেপালের সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। তারা দেখিয়েছে ভারতের তিনটি এলাকা তাদের নতুন ম্যাপ এর মধ্যে রয়েছে। এদিকে এক সংস্থার দাবি, তালের চারটি অংশ ইতিমধ্যেই দখল করে রয়েছে চীন।

২) দক্ষিণ চীন সাগর: বেশ কিছুদিন ধরেই দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তারের চেষ্টা করছে লাল ফৌজ। এই এলাকাটি বিশ্বের সবচেয়ে ব্যস্ততম সমুদ্র পথ। প্রতিবছর এই অঞ্চল দিয়ে ৩.৫ ট্রিলিয়ন ডলারের ব্যবসা হয়।

Philippine officials visit disputed South China Sea island

৩) দক্ষিণ এশিয়ার সঙ্গে সমস্যা: দক্ষিণ চীন সাগরে সমস্যা তো রয়েছেই তাছাড়াও চীন এখন ওই অঞ্চলের উপর দখল নিতে চাইছে। যার মধ্যে রয়েছে তাইওয়ান ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইনস এবং ভিয়েতনাম। মাঝেমধ্যে চীন গোটা তাইওয়ানকেই তাদের দেশ বলে দাবি করে থাকে।

৪) পূর্ব চীন সাগর: দক্ষিণ চীন সাগরের মতোই পূর্ব চীন সাগরেও সমস্যার জট বা দিয়েছে চীন। এদিকে রয়েছে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান, যাদের সাথে মাঝেমধ্যে বিবাদে জড়িয়ে পড়ে। এছাড়াও জাপানের দুটি দ্বীপকে তাদের অংশ বলে দাবি করেছে চীন।

China plays divide and rule in South China Sea - Asia Times

৫) ভুটান: সম্প্রতি কিছুদিন আগেই ভারত-ভুটান সীমান্তের ডোকা লা তেও সমস্যা তৈরি করেছিল লাল ফৌজ। এই অঞ্চল ও তারা দখল করে নির্মাণ কাজ করতে চায়। বাধা দিয়েছিল ভারত। এই নিয়ে চীনের সাথে একটানা ৭৩ দিন টানাপোড়েন চলে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top