Connect with us

ওডিআই ম্যাচে সর্বাধিক ‘শূন্য’ রানে আউট হয়েছেন এই ৬ ভারতীয় ব্যাটসম্যান

Cricket

ওডিআই ম্যাচে সর্বাধিক ‘শূন্য’ রানে আউট হয়েছেন এই ৬ ভারতীয় ব্যাটসম্যান

প্রতিটি ব্যাটসম্যানের লক্ষ্য থাকে তার দলের হয়ে বড় রানের ইনিংস খেলা কিন্তু সব দিন সবার ক্ষেত্রে ভালো দিন যায়না। বিশ্বের প্রতিটি ব্যাটসম্যানই শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন, যাকে ক্রিকেটের ভাষায় ‘ডাক’ বলা হয়।

ভারতীয় ব্যাটসম্যানরা আজ সারা বিশ্বে সমাদৃত, তবে তারাও কখনও কখনও রানের খাতা না খুলে অত্যন্ত হতাশ হয়ে মাঠ ছেড়েছেন। আজকের প্রতিবেদনে রয়েছে, যে ৬ জন ভারতীয় ক্রিকেটার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওডিআই ম্যাচে) সর্বাধিক শূন্য রানে আউট হয়েছেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক :-

৬) সৌরভ গাঙ্গুলী: ১৬ বার

5 Occasions where Sourav Ganguly cost the match for India with his ...

ভারতীয়দের মধ্যে ওডিআইতে সর্বাধিক শূন্য রানে আউট হওয়ার তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলী। তার নেতৃত্বে ভারতীয় দল আকাশ ছোঁয়া সাফল্য পায়। তবে এই প্রাক্তন অধিনায়ক জাতীয় দলের হয়ে মোট ২৯৭টি ইনিংস খেলেছেন, যার মধ্যে ১৬ বার শূন্য রানে আউট হয়েছেন। 

৫) হরভজন সিং: ১৭ বার

India's batting against SA: Dr Jekyll turns into Mr Hyde ...

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতীয় বিখ্যাত স্পিনার হরভজন সিং। ব্যাট হাতে কখনো কখনো তাকে ঝোড়ো ইনিংস খেলতে দেখা গেছে তবে ১২৬টি ইনিংসের মধ্যে তিনি ১৭ বার শূন্য রানে আউট হন।

৪) যুবরাজ সিং: ১৮ বার 

India drop Yuvraj, Karthik for Sri Lanka ODI series

বিখ্যাত ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। মিডল অর্ডারে এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান একা হাতে বহু ম্যাচ জিতিয়েছেন। দুর্ভাগ্যবশত, ২৭৫টি ইনিংসের মধ্যে তাকে মোট ১৮ বার খালি হাতে ফিরতে হয়।

৩) অনিল কুম্বলে: ১৮ বার

June 20, 2017: When Anil Kumble announced shock resignation as ...

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিখ্যাত স্পিনার অনিল কুম্বলে। ভারতীয়দের মধ্যে টেস্ট এবং ওয়ানডেতে তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি এছাড়াও টেস্ট ম্যাচে তার একটি সেঞ্চুরি রয়েছে। তবে ১৩৪টি ওডিআই ইনিংসে ব্যাট হাতে নেমে ১৮ বার শূন্য রানে আউট হন। 

২) জাভাগাল শ্রীনাথ: ১৯ বার

Javagal Srinath underrated. http://ift.tt/1TFeAdK | Mens tops ...

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অন্যতম সেরা ফাস্ট বোলার জাভাগাল শ্রীনাথ। খুবই কম ম্যাচে সুযোগ পেয়েছেন ব্যাট করার, তবে শেষের দিকে ব্যাট করতে নেমে ১৯ বার খালি হাতে ফিরে যান। 

১) শচীন টেন্ডুলকার: ২০ বার 

Players who got Sachin Tendulkar as their 1st wicket in International

ওডিআই ক্রিকেটে প্রায় সমস্ত রেকর্ডই শচীন টেন্ডুলকারের নামের সাথে যুক্ত। তবে ভারতীয়দের মধ্যে সর্বাধিক শূন্য রানে আউট হওয়ার রেকর্ডটিও তার নামে রয়েছে। ৪৫২টি ইনিংসে তিনি মোট ২০ বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top