ক্রিকেট

ধোনি বা সৌরভ নন, গৌতম গম্ভীরের মতে সেরা অধিনায়ক হলেন অন্য কেউ

ভারতীয় প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান গৌতম গম্ভীর এর অভিষেক হয়েছিল সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে। তিনি রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে এবং মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেও খেলেন। 2007 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং 2011 সালে বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি এবং দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন।

Gautam Gambhir rates Anil Kumble the best captain he had played ...

এরপর 2013 সালে বিরাট কোহলি নেতৃত্বে তিনি টেস্ট দলে ফিরে আসেন। তবে অনেক অধিনায়ক এর মধ্যে খেলা গৌতম গম্ভীর তার সেরা অধিনায়ককে বেছে নিয়েছেন। তার দীর্ঘ 13 বছর ক্রিকেট ক্যারিয়ারে, বহু উত্থান-পতন রয়েছে। তিনি প্রায় প্রতিটি সফল অধিনায়ক এর নেতৃত্বে খেলেছেন। 2018 সালে হঠাৎ করে এই বাঁহাতি ওপেনার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন।

এরপর যখন তাকে সেরা অধিনায়ককে বেছে নিতে বলেন তিনি কোন দ্বিধাবোধ করেননি। গৌতম গম্ভীর স্টার স্পোর্টস ক্রিকেট শো এর মাধ্যমে ভারতের সেরা অধিনায়ক হিসাবে অনিল কুম্বলেকে বেছে নিয়েছেন। তিনি বলেছেন, “রেকর্ডের ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনি শীর্ষে রয়েছেন, তবে আমার কাছে কুম্বলে সেরা অধিনায়ক যার অধীনে আমি খেলেছি।”

Gautam Gambhir say Anil Kumble best captain MS Dhoni Records ...

“অনিল কুম্বলে যদি দীর্ঘকাল অধিনায়ক থাকতেন তবে তিনি সমস্ত রেকর্ড ভেঙে ফেলতে পারতেন। সৌরভ গাঙ্গুলিও দুর্দান্ত দিনের ছিলেন। তবে আমি সবসময়ই চেয়েছিলাম কুম্বলে দীর্ঘদিন দলের অধিনায়ক হন। আমি তার নেতৃত্বে ছয়টি টেস্ট ম্যাচ খেলেছি। তিনি যদি দীর্ঘদিন দলের অধিনায়ক হতেন তবে তিনি সমস্ত রেকর্ড ভেঙে ফেলতেন।”

গম্ভীর অনিল কুম্বলের প্রশংসা করে বলেন, “অধিনায়ক ও নেতা হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। আমি আমার ক্যারিয়ারে অনেক অধিনায়কের অধীনে খেলেছি। অনিল কুম্বলে তাদের মধ্যে সবচেয়ে নিঃস্বার্থ ব্যক্তি ও সৎ। আমি তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি।”

গৌতম গম্ভীর নিজেও ছিলেন আইপিএলের অন্যতম সফল অধিনায়ক। তাঁর নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স দু’বার আইপিএল শিরোপা জিতেছে। অনিল কুম্বলে অবসর নেওয়ার পর মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন। ভারত ধোনির নেতৃত্বে তিনটি আইসিসি ট্রফি জিতেছে।

error: Content is protected !!