Connect with us

বুমরাহ নয়, এই ৫ জনই ছিলেন ভারতের সবথেকে দ্রুতগতির বোলার

Cricket

বুমরাহ নয়, এই ৫ জনই ছিলেন ভারতের সবথেকে দ্রুতগতির বোলার

ভারতীয় দলে ফাস্ট বোলারদের ক্রমাগত উন্নতি হয়েছে। বুমরাহ, ভুবনেশ্বর, শামির মতো অনেক বোলার দুর্দান্ত পারফর্ম করছেন। তবে, আপনি কি জানেন যে এই সময়ের বোলিং ইউনিট ভারতের দ্রুততম বোলিং নয়। এর আগেও এমন কিছু বোলার রয়েছে যারা দ্রুত গতির বলের জন্য পরিচিত। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) মোহাম্মদ নিসার: 

Birth Anniversary Special : Mohammad Nisar was first fast bowler ...

মোহাম্মদ নিসারকে ভারতের প্রথম সফল ফাস্ট বোলার হিসাবে বিবেচনা করা হয়। নিজের গতিতে ব্যাটসম্যানদের পরাস্ত করার দক্ষতা ছিল তার। নিসার মাত্র ৬টি টেস্ট ম্যাচ খেলে, তার রেকর্ড প্রমাণ করে যে তিনি কতটা মারাত্মক বোলার ছিলেন। ১৯৩৮/৩৯ রঞ্জিতে সিন্ধুর বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে ১৭ রানে ৬টি উইকেট নিয়েছিলেন। তৎকালীন বলের গতি মাপক যন্ত্র না থাকায়, সঠিকভাবে বলা যায় নি।

৪) উমেশ যাদব: ১৫২.২ কিমি/ঘ.

5 players who would be disappointed after the World T20 squad ...

উমেশ যাদবের গতির পাশাপাশি লেন্থও রয়েছে। তিনি যখন আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে শুরু করেছিলেন, তখন তিনি বুঝতে পারেন যে কেবল গতিই কাজ করবে না। যার পরে উমেশও ফিটনেসের ওপর কঠোর পরিশ্রম করেন। ২০১২ সালে অস্ট্রেলিয়ায় ত্রিদেশীয় সিরিজে, তিনি শ্রীলঙ্কার বিপক্ষে ঘন্টায় প্রতি ১৫২.২ কিমি বেগে বল করেন।

৩) বরুণ অ্যারন: ১৫২.৫ কিমি/ঘ.

Varun Aaron will be part of IPL 7 players auction list - Cricket ...

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত বোলিংয়ের পারফরম্যান্সের ভিত্তিতে বরুণ অ্যারনকে ভারতের জাতীয় দলে জায়গা দেওয়া হয়েছিল, যেখানে তিনি একটানা ১৪০ কিমি প্রতি ঘন্টা বেশি বোলিং করতেন। তিনি যখন ভারতের ওয়ানডে এবং টেস্ট দলে জায়গা পান, তখন তার লেন্থের অভাব দেখা দিয়ে ছিল এর ফলে দল থেকে ছিটকে যান। তবে ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে তিনি ঘন্টায় প্রতি ১৫২.৫ কিমিতে বোলিং করেছিলেন।

২) ইশান্ত শর্মা: ১৫২.৬ কিমি/ঘ.

Ishant Sharma to replace injured Mohit for remaining ODIs

ইশান্ত শর্মার বলে বাউন্স ও ইনসুইংয়ের দক্ষতা রয়েছে যার কারণে তিনি ব্যাটসম্যানদের খুব সমস্যায় ফেলেন। এর সাথে তার গতিও রয়েছে। এছাড়া তার উচ্চতা বলের গতি বৃদ্ধি করে। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে, তিনি ঘণ্টায় ১৫২.৬ কিমি গতিতে বল করেছিলেন এবং ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ফাস্ট বোলার হন।

১) জাভগাল শ্রীনাথ: ১৫৪.৫ কিমি/ঘ.

javagal-srinath-78_5 - The Cricket Lounge

জাভগাল শ্রীনাথ এর বোলিং যারা দেখেননি তারা তাঁর নাম এক নম্বরে দেখে অবাক হবেন। শ্রীনাথ এক সময় বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফাস্ট বোলার ছিলেন। তার বোলিং পারফরম্যান্স, লেন্থ এবং গতি তাকে দুর্দান্ত ফলাফল দিয়েছে। ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে তিনি ঘণ্টায় ১৫৪.৫ কিমি গতিতে বল করেন।

তবে বর্তমানে ভারতীয় ফাস্ট বোলিং ইউনিটকে সর্বকালের সেরা বলা হয়েছে। প্রসঙ্গত, ২০১৮ সালে অ্যাডিলেড টেস্টে জসপ্রিত বুমরাহ ঘন্টায় ১৫৩.২৬ কিমিতে বল করে নতুন রেকর্ড গড়েছেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top