Connect with us

খবর

‘টাকার জন্য কারও লেখাপড়া বন্ধ হবে না’, মমতা বন্দ্যোপাধ্যায় চালু করলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড

ভোটের আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ব্যাপারে। এবার সেই কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চালু করলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। এই কার্ডের জন্য প্রত্যেক দশম শ্রেণীর উত্তীর্ণ ছাত্র ছাত্রীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

আজ বুধবার নবান্নে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ‘আমরা কথা রাখি। আগে একাধিক প্রকল্প চালু হয়েছে এবার পড়ুয়াদের জন্য ক্রেডিট কার্ড চালু করা হলো। টাকার অভাবে আর কারও লেখাপড়া বন্ধ হবে না।’ 

মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছেন কোন কোন ক্ষেত্রে এই কার্ড ব্যবহার করা যাবে। দশম শ্রেণী থেকে শুরু করে স্নাতক, ডিপ্লোমা, গবেষণা, ডাক্তারি পড়ার ক্ষেত্রে এই কার্ডের মাধ্যমে লোন পাওয়া যাবে। শুধু তাই নয়, যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন সেক্ষেত্রে কোচিংয়ের ফি-ও মেটানো যাবে এর মাধ্যমে। 

এছাড়াও জানান, লেখাপড়ার যাবতীয় খরচ বই কেনা থেকে শুরু করে কোর্স ফি, হোস্টেল ফি সবেই সুবিধা পাওয়া যাবে। ল্যাপটপ বা কম্পিউটার কেনার ক্ষেত্রেও ঋণের সুবিধা পাওয়া যাবে এই কার্ডের মাধ্যমে।

বিদেশে পড়াশোনা ক্ষেত্রেও ঋণ মিলবে। এই কার্ডের সুবিধা পাওয়া যাবে ৪০ বছর বয়স পর্যন্ত। ঋণের মেয়াদ ১৫ বছর। কেবল দশম শ্রেণী উত্তীর্ণ পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে এই কার্ডের আবেদন করতে পারেন। সরকারি বা বেসরকারি যে কোনো ব্যাঙ্কেই পাওয়া যাবে লোন।

Continue Reading
To Top