Connect with us

অজানা তথ্য

কুমারী মেয়েদের বিক্রি করা হয় এই মেলায়, দর হাঁকেন তাদের বাবা-মা

এ এমন এক অদ্ভুত মেলা যেখানে সদ্য যৌবনপ্রাপ্ত মেয়েরা থেকে শুরু করে মাঝ বয়সী মেয়েরা এই মেলায় অংশ নেন শুধুমাত্র জীবনসঙ্গী খোঁজার জন্য। তবে একটাই শর্ত মহিলাদের কুমারী হওয়া বাধ্যতামূলক। হ্যাঁ এমনটাই হয়ে আসছে বুলগেরিয়ার স্তারা জাগোরা অঞ্চলে। যেখানে রোমা জনগোষ্ঠীর মানুষেরা এইভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

Bulgarian Brides: Mail Order Wives & Girls For Dating [Verified Women] - foreign-bride.org

শুধুমাত্র তামার জিনিসপত্র বানিয়ে এরা জীবন-যাপন করে তাই দারিদ্র এদের নিত্যসঙ্গী। জাঁকজমক ভাবে বিবাহের আয়োজন করে খরচ করা এদের পক্ষে সম্ভব না। তাই এই মেলায় হল রোমা জনগোষ্ঠীর কাছে জীবনসঙ্গী খুঁজে পাওয়ার একমাত্র উপায়।

BRIDES FOR SALE | VAGABOND

তবে কেবল শুধু মহিলাদের পছন্দ করলে হবেনা পুরুষদের খরচ করতে হবে কাঁড়ি কাঁড়ি টাকাও। কোন মহিলাকে জীবনসঙ্গিনী হিসেবে পছন্দ হলে তার জন্য তাকে যথার্থ মূল্য দিতে হবে। এই মেলায় পাত্রী হিসেবে যোগ দেওয়া মহিলাদের দর কয়েক লক্ষ টাকা পর্যন্ত ওঠে।

Bulgarian Roma women from the close-knit Kalaidjii clan chat with a man during a so-called "bride fair" in a suburb of the city of Plovdiv - Stress Buster

কোন পাত্রী কেমন দর পাবে তার সৌন্দর্য, পোশাক-পরিচ্ছদ ও ব্যবহারের উপর নির্ভর করে। মেলার মঞ্চে বিবাহযোগ্য মেয়েদের তুলে নিলামের মতো দাম দর হাঁকাহাঁকি করেন তাদের পিতা মাতারা। আর পুরুষরা তাদের পছন্দের মহিলার জন্য সেই অর্থে মূল্য দেয়।  

Bulgaria Traditions Gypsy Bride Market | The Incredible Tide

এই মেলায় অংশ নিতে আসা প্রতিটি মহিলার সাজপোশাক হয় চটকদার। এখানে বাল্যবিবাহ দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হয় না। এমনও দেখা গেছে পরিবারের পিতা-মাতারা তাদের অল্প বয়সী ছেলে-মেয়েদের এই মেলায় অংশগ্রহণ করাতে নিয়ে এসেছেন। কারন তাদের ধারনা বেশি দেরি করলে হয়তো সারা জীবন একাকী কাটাতে হবে। প্রতি ৪ বছর অন্তর বসন্তকালে বসে এই মেলা। 

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top