Connect with us

Cricket

কেউই চাইনা জাদেজা ভারতের হয়ে আর খেলুক, দাবি এই কিংবদন্তি স্পিনারের

বর্তমানে রবীন্দ্র জাদেজা বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হয়েছেন এমনকি আইসিসি রাঙ্ক এর মধ্যে সেরা ১০ এর তালিকায় নাম রয়েছে। কিন্তু কোনো প্রতিপক্ষ চাইনা এই অলরাউন্ডার ভারতীয় দলের হয়ে খেলা। আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই বাঁহাতি স্পিনার ভারতীয় দলে না থাকলে স্বস্তির নিঃশ্বাস ফেলবে বিশ্বের অন্যান্য দলগুলো। এমনই দাবি করে বসেছেন ইংল্যান্ডের বিখ্যাত এক প্রাক্তন স্পিনার।

Image result for Jadeja"

ভারতীয় দলের তিন ফরম্যাটেই ক্রিকেটেই রবীন্দ্র জাদেজা এখন অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। বিরাট কোহলির অন্যতম তুরুপের তাস, যেভাবে ধোনি তাকে ব্যবহার করতেন। মাঠের মধ্যে বল আটকে রাখতে পারেন, বিপক্ষের পার্টনারশিপ ভাঙতে পারেন এমনকি প্রয়োজনের সময় ব্যাট হাতেও জ্বলে উঠতে পারেন রবীন্দ্র জাদেজা এমনকি বল হাতেও বেশি রান দেন না।

বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রবীন্দ্র জাদেজার (৭৭) বিস্ফোরক ইনিংস দেখে সকলেই মুগ্ধ হয়েছিলেন। ভারতবাসী একবার হলেও স্বপ্ন দেখেছিল ফাইনালে যাওয়ার। কিন্তু শেষ পর্যন্ত সেই স্বপ্ন পূরণ হয়নি ভারতকে বিদায় নিতে হয়েছিল। ঠিক এমনই পরিস্থিতিতে ইংল্যান্ডের স্পিনার গ্রেম সোয়ান দাবি করেছেন যে, “বিশ্বের অন্যান্য দলগুলো চায় না ভারতের হয়ে খেলুক জাদেজা। ও খুবই গুরুত্বপূর্ণ প্লেয়ার। ইংল্যান্ডের দিক থেকে বলতে পারি, জাদেজা না খেললে আমরা খুশিই হব।”

Image result for Greame swan"

রবীন্দ্র জাদেজা এখন ভারতীয় দলের নিয়মিত ম্যাচ খেলতে চলেছেন অন্যদিকে আরেক অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এখনো পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেনি। গ্রেম সোয়ান আরও জানিয়েছেন যে, “নিউজিল্যান্ডের ছোট মাঠেই জাদেজা অসাধারণ বল করছেন। সুতরাং বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় আরও বড় মাঠে তিনি ভালো পারফর্মেন্স করতে পারবেন। ছোট মাঠে যদি স্পিন বল ভাল হয় তাহলে বড় মাঠে কোন সমস্যা হবেনা।”

প্রসঙ্গত ইংল্যান্ডের এই কিংবদন্তি অফ স্পিনার, গ্রেম সোয়ান আন্তর্জাতিক ৬০ টি টেস্ট ম্যাচে ২৫৫টি উইকেট, ৭৯টি ওয়ানডেতে ১০৪টি উইকেট এবং ৩৯টি টি-টোয়েন্টি ম্যাচে ৫১টি উইকেট নিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top