Connect with us

Cricket

বিরাট কোহলির এই ৫টি “আশ্চর্য” রেকর্ড কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়

ভারত অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এবং একজন সফল অধিনায়ক। ২০০৮ সালে বিরাট কোহলি যখন ভারতীয় অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করেছিলেন তখন কেউ জানত না যে তিনি আধুনিক ক্রিকেটে কিংবদন্তি হয়ে উঠবেন।

যদিও সকল ক্রিকেটপ্রেমীরা বিরাট কোহলির সম্পর্কে কমবেশি জানেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির এমন পাঁচটি রেকর্ড রয়েছে যা কোনদিনও হয়তো কারো পক্ষে ভাঙ্গা সম্ভব হবে না।

তাহলে চলুন জেনে নেওয়া যাক বিরাট কোহলির সেই পাঁচটি আশ্চর্য রেকর্ড সম্পর্কে –

১) একমাত্র বোলার হিসেবে বল না করেই আন্তর্জাতিক T20 ক্রিকেটে উইকেট নেন: 

When Virat Kohli took his first international wicket off his 0th ...

২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে তিনি প্রথম বল হাতে নেন। ক্রিজে ছিলেন কেভিন পিটারসেন। বিরাটের প্রথম বলেই পিটারসেনকে ধোনি স্টাম্প করেন, কিন্তু বলটি ছিল ওয়াইড। সেই হিসেবে কোন বল না করেই তিনি উইকেট পান। এমন আশ্চর্য রেকর্ড আর কোন ক্রিকেটারের নেই। 

২) একটি আইপিএল সিজেনে ৯৭৩ রান:

বিরাট কোহলি ১৩টি সিজেনের পরে একবারও আইপিএল জিততে না পারলেও একজন বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে নিজেকে তৈরি করেছেন। প্রতিবছরই ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স করেন, তবে ২০১৬ সালটি তার জন্য ছিল ব্যতিক্রমী। 

IPL 2017: Kohli set to back in action, likely to play against ...

সেই বছর টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপেও ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন। এই অসাধারণ পারফরম্যান্সের পাশাপাশি আইপিএলে ৮১.০৮ গড় নিয়ে ৪টি সেঞ্চুরিসহ ৯৭৩ রান করেন। আজ অব্দি কোন ব্যাটসম্যান ৯০০ রানের গণ্ডি পার করতে পারেন নি। 

৩) ODI-তে সর্বাধিক সেঞ্চুরি রান তাড়া করতে গিয়ে:

Virat Kohli Will Score "75-80 ODI Centuries" For India, Predicts ...

ভারত অধিনায়ক তার ক্যারিয়ারে ইতিমধ্যেই ৪৩টি সেঞ্চুরি করেছেন যেখানে তার ৩৬টি শতরানে ভারতীয় দল জয় পেয়েছে। তবে ৫০ ওভারের ক্রিকেটে রান তাড়া করতে গিয়ে সর্বাধিক ২৬টি সেঞ্চুরি রয়েছে বিরাট কোহলির নামে। এটি একটি বিশ্ব রেকর্ড।

৪) ODI-তে দ্রুততম ১০ হাজার রান:

Virat Kohli celebration vs West Indies: Watch Indian captain's ...

ODI-তে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড করেছিলেন শচীন টেন্ডুলকার। যেখানে তিনি ২৫৯টি ইনিংস খেলেছিলেন। তবে বিরাট কোহলি ২০১৮ সালে এই রেকর্ড ভেঙে দেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে তিনি মাত্র ২০৫টি ইনিংসেই ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। যা একটি বিশ্বরেকর্ড।

৫) টেষ্টে অধিনায়ক হিসেবে ৭টি ডাবল সেঞ্চুরি:

BCCI on Twitter: "What a player! @imVkohli brings up his 7th ...

পরিসংখ্যান এর দিক দিয়ে বিরাট কোহলি এখন ভারতবর্ষের টেস্ট ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক। শুধু অধিনায়ক হিসেবেই টেস্ট জয় নয়, তার নামের পাশেও রয়েছে ৭টি ডাবল সেঞ্চুরি। এটি একটি বিশ্বরেকর্ড এবং ভবিষ্যতেও আরো অনেকগুলি ডাবল সেঞ্চুরি হাঁকাবেন বলে আশাবাদী ক্রিকেটপ্রেমীরা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top