অজানা তথ্য

এটিই ভারতবর্ষের ব্যয়বহুল সবজি, কেজিতে বিক্রি হয় ৩০ হাজার টাকায়

সাধারণতভাবে কোন সবজির দর যদি কেজিতে ১০০-২০০ টাকা হয়, তাহলে ব্যয়বহুল বলে মনে করা হয়। এবার ভাবুন কোন সবজির দর যদি হাজার টাকা কেজি হয় তাহলে আপনি কি করবেন? হ্যাঁ ভারতবর্ষে এমন একটি সবজি রয়েছে যার দর শুনে আপনি হতবাক যেতে পারেন এবং এটি ভারতবর্ষের সবচেয়ে ব্যয়বহুল সবজি।

Morel Mushroom, (Guchi) – Navdin Import and Export

আসলে, এই সবজির নাম গুচ্চী, এটি একটি বুনো মাশরুম প্রজাতির। ভারতের উত্তর সীমান্তে হিমালয়ের পাদদেশে পাওয়া যায়। বাজারে এর দাম ২৫ থেকে ৩০ হাজার টাকা কেজি। গুচ্চি ভারতে পাওয়া একটি বিরল সবজি, যা বিদেশেও এর বেশ চাহিদা রয়েছে। এই সবজির দাম দেখে লোকেরা কৌতুক করে বলে, “এই সবজি খেতে হলে ব্যাংক থেকে ঋণ নিতে হবে।”

গুচ্চী হল একপ্রকার মহা ঔষধি, যার গুনাগুনগুলি হৃদরোগ থেকে মুক্তি দেয়। তা ছাড়া এই সবজি শরীরে আরও বিভিন্ন ধরণের পুষ্টির যোগান দেয়। গুচ্চী এক ধরণের মাল্টি-ভিটামিন প্রাকৃতিক ঔষধ। এই সবজিটি ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে পাওয়া যায়, যা বড় বড় সংস্থা এবং হোটেলগুলি কিনে থাকে। 

भारत की ये सब्ज़ी बिकती है 30, 000 रूपये प्रति किलो

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইউরোপ, সুইজারল্যান্ড এবং ইতালির মানুষেরা গুচ্চী খেতে ভীষন পছন্দ করেন। তবে এই বুনো সবজিটি সংগ্রহ করতে গেলে জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ে খুব উঁচুতে উঠতে হয়। গুচ্চী বৃষ্টির সময় সংরক্ষণ করা হয় এবং শুকানোর পরে এটি ব্যবহার করা হয়।

পাকিস্তানের হিন্দুকুশ পাহাড়েও গুচ্চী জন্মায়। সে দেশের লোকেরাও এটি শুকিয়ে বিদেশে বিক্রি করে। এই সবজি সম্পর্কে অনেক কাহিনী রয়েছে। বলা হয়ে থাকে যে, যখন পাহাড়ের উপর বজ্রপাত সহ ঝড়বৃষ্টি হয় তখন এই বুনো মাশরুম প্রজাতির গুচ্চী নামক সবজিটির উৎপন্ন হয়।