ক্রিকেট

ধোনির মতো ঋষভ পান্থও এই ৩ উইকেট কিপারের ক্রিকেট ক্যারিয়ার শেষ করতে পারে

মহেন্দ্র সিং ধোনির সময়ে ভারতীয় দলে তার বিকল্প উইকেটকিপার খুঁজে পাওয়া খুবই মুশকিল ছিল। কারণ সেই সময়ে পার্থিব প্যাটেল, দীনেশ কার্তিক এবং ঋদ্ধিমান সাহার মতো ক্রিকেটারদের প্রতিভা থাকা সত্ত্বেও ধারাবাহিকভাবে সুযোগ পাননি। 

বর্তমানে সেই একই চিত্র কিছুটা ধরা পড়েছে। আসলে ঋষভ পান্থ যেভাবে তার পারফরমেন্সের ধারা বজায় রেখেছেন সম্ভবত এই কারণেই অনান্য ভারতীয় উইকেটকিপারের ক্যারিয়ার শুরু হওয়ার আগেই শেষ হতে পারে। এবার জেনে নেওয়া যাক সেই তিন উইকেট রক্ষকের সম্পর্কেঃ-  

১) সঞ্জু স্যামসন:

সঞ্জু স্যামসন এর প্রতিভা সম্পর্কে কমবেশি সকলেই জানেন। ২৬ বয়সী এই ক্রিকেটার আইপিএলে ২৮.৯ ব্যাটিং গড় নিয়ে ২,৮৬১ রান করেছেন, যার মধ্যে রয়েছে তিনটি দুরন্ত সেঞ্চুরি।

IPL 2021: 3 Teams Which Can Change Their Captain Mid Season

আইপিএলে দুর্দান্ত পারফরমেন্সের ভিত্তিতেই তিনি ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ পেয়েছেন। তবে ঋষভ পান্থ এর বর্তমান ফর্ম এর পরিপ্রেক্ষিতে বলা যেতে পারে নির্বাচকরা এখন সঞ্জু স্যামসনের কথা ভাববে না।

বিশেষ প্রতিভা করা সত্ত্বেও এই ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যানকে হয়ত আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটেই সন্তুষ্ট থাকতে হতে পারে। 

২) ঈশান কিশান:

ঈশান কিশান আইপিএল এবং ঝাড়খণ্ডের হয়ে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ২০২০ আইপিএলে তিনি ১৪ ম্যাচে ৫৭.৩৩ ব্যাটিং গড় নিয়ে ৫১৬ রান করেছিলেন। যার মধ্যে ছিল দুরন্ত চারটি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৯ রান। 

Vijay Hazare Trophy: Ishan Kishan scores 94-ball 173 against Madhya Pradesh | Indiablooms - First Portal on Digital News Management

এছাড়া যদি তার আইপিএলের পরিসংখ্যানের কথা বলি, ৭৭ ম্যাচে তিনি ৩৬.৯৪ ব্যাটিং গড় নিয়ে ২৫৪৯ রান করেছেন। ধারাবাহিকভাবে তার এই দুর্দান্ত পারফরম্যান্স এর জন্যই তিনি ভারতীয় টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন। কিন্তু ইতিমধ্যেই ঋষভ পান্থ উইকেটকিপার হিসেবে দলে থাকায় তার সুযোগ পাওয়া কঠিন হতে পারে। 

৩) কে. এস. ভারত:

অন্ধ্রপ্রদেশের ক্রিকেট তারকা কে. এস. ভারত ৬৯টি প্রথম শ্রেণীর ম্যাচে ৩৭.৫৮ ব্যাটিং গড় নিয়ে ৩৯০৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ২০টি হাফ সেঞ্চুরি। প্রথম শ্রেণীর ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ৩০৮ রান। ২০২১ আইপিএলে তিনি আরসিবি দলের সদস্য ছিলেন তবে সেখানেও খেলার সুযোগ পাননি তিনি।  

India vs Australia: KS Bharat added to India squad as cover for Rishabh Pant | Cricket News – India TV

এই দুর্দান্ত উইকেটরক্ষক-ব্যাটসম্যানের চাপের মুখে ভালো ব্যাটিং করার দক্ষতা রয়েছে। তবে ইতিমধ্যেই ভারতীয় দলে ঋষভ পান্থ এর জায়গায় যারা সুযোগের অপেক্ষায় প্রহর গুনছে সেই হিসাবে বিচার করলে কে. এস. ভারতের ক্যারিয়ার শুরু হওয়ার আগেই শেষ হয়ে গেছে। 

error: Content is protected !!