ভারতীয় রেল: জেনে নিন সুপারফাস্ট, এক্সপ্রেস ও মেইল-এক্সপ্রেসের মধ্যে পার্থক্য কী

Indian Railway: ভারতের কোটি কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছাতে ট্রেন ব্যবহার করে। ভারতীয় রেলওয়েকে দেশের ‘লাইফ লাইন’ও (Lifeline) বলা হয়। ভারতীয় রেল ব্রিটিশদের উপহার হলেও ধীরে ধীরে এর অনেক উন্নতি হয়েছে। ট্রেনের গতি বাড়ানোর জন্য অত্যাধুনিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এবং রেললাইনগুলিও মেরামত হয়েছে।

ভারতীয় রেলের উন্নতির সাথে সাথে যাত্রীদের জন্য বেশ কয়েকটি সুপারফাস্ট, এক্সপ্রেস ও মেইল-এক্সপ্রেস ট্রেনও চালু করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন এদের মধ্যে পার্থক্য কী? এই ট্রেনগুলি কোন গতিতে চলে? এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

Image

ভারতীয় রেলওয়ের তথ্য অনুসারে, যদি বড়লাইনে কোনো ট্রেনের গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার এবং ছোটলাইনে ঘণ্টায় ৪৫ কিলোমিটার আপ ডাউন হয়, তবে এটি সুপারফাস্ট ট্রেন হিসেবে বিবেচিত হবে। তবে কিছু সুপারফাস্ট ট্রেনও ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে চলে। এই ট্রেনগুলির বিশেষত্ব হলো যে খুব কম স্টপেজ রয়েছে অর্থাৎ একটি বা দুটি স্টেশনে থামে।

এক্সপ্রেস ট্রেন ভারতের একটি আধা অগ্রাধিকার রেল পরিষেবা। এসব ট্রেনের গতিবেগ ঘন্টায় প্রায় ৫৫ কিলোমিটার। একটি এক্সপ্রেস ট্রেনের গতিবেগ মেইল ট্রেনের চেয়ে বেশি হলেও সুপারফাস্ট ট্রেনের চেয়ে কম হয়। এক্সপ্রেস ট্রেন মেইল ট্রেনের মত বিভিন্ন জায়গায় থামেনা। এক্সপ্রেস ট্রেনের নাম বেশিরভাগ শহর, স্থান বা ব্যক্তি নামে হতে পারে। এগুলি জেনারেল, স্লিপার এবং এসি কোচ নিয়ে গঠিত হয়।

Image

প্রতি ঘন্টায় একটি সীমিত গড় গতিতে চলা ট্রেনকে মেইল-এক্সপ্রেস ট্রেন বলা হয়। এই ট্রেনের সাহায্যে দেশের বড় বড় শহরগুলি দীর্ঘ দূরত্বের সংযোগ রয়েছে। মেইল-এক্সপ্রেস ট্রেনের গতি সুপারফাস্ট এর চেয়ে কম। এই ট্রেন ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে চলে। এই ট্রেন প্রতিটি স্টপেজ এ থামে। বেশিরভাগ মেইল-এক্সপ্রেসের নম্বর ১২৩ দিয়ে শুরু হয়।