Connect with us

Jio-র ইন্টারনেট স্পিড কয়েকগুণ বাড়িয়ে তোলার উপায়

Science & Technology

Jio-র ইন্টারনেট স্পিড কয়েকগুণ বাড়িয়ে তোলার উপায়

অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারী আজ রিলায়েন্স জিও কোম্পানির সিম ব্যবহার করেন। যদিও বর্তমানে তারা রিচার্জ নিয়ে একটি সমস্যায় পড়েছেন। এরপরেও তাদের মোবাইল ইন্টারনেটে তেমন স্পিড পাওয়া যায় না যদিও আশেপাশের নেটওয়ার্ক থাকা সত্ত্বেও। তবে এক্ষেত্রে আপনাকে ম্যানুয়ালি কয়েকটি সেটিং বদলে নিলেই আপনি পেয়ে যাবেন দ্বিগুণ গতিতে জিও ইন্টারনেট স্পিড। 

Related image

অধিকাংশ নেটিজেনদের ধারণা জিও তাদের সাথে প্রতারণা করছে ফোরজি নামে ইন্টারনেট স্পিড দেওয়ার নাম করে। যদিও ভারতীয় টেলিকম সার্ভিসেস এর তরফ থেকে জানানো হয়েছে জিও সব থেকে দ্রুতগতির ইন্টারনেট স্পিড। তা সত্ত্বেও মানুষের অভিযোগের শেষ নেই। কিছু মানুষ জিওর সার্ভিস সঠিকভাবে না পাওয়ায় পুরোপুরি বন্ধ করে দিয়েছে। আপনিও যদি জিওর ইন্টারনেট স্পিড সঠিকভাবে না পান তাহলে আপনাকে যা করতে হবে চলুন জেনে নেওয়া যাক-

প্রথমে আপনাকে আপনার মোবাইল সেটিং এ যেতে হবে। এরপর আপনি আপনার মোবাইল সেটিং এর সিম কার্ড এবং মোবাইল নেটওয়ার্ক (SIM cards and mobile networks) অপশনটি বেছে নিতে হবে। এরপর আপনি দুটি সিমের আইকন দেখতে পাবেন যেখানে জিও (Jio) সিম লেখা থাকবে সেখানে পুনরায় ক্লিক করবেন। নিচের দিকে দেখতে পাবেন এক্সেস পয়েন্ট নেমস (access point names)।

১) access point names এ আসার পর new APN এগিয়ে আপনাকে নতুন একটি এক্সেস পয়েন্ট নেম বানাতে হবে। সেখানে ক্লিক করার পর আপনি সাথে সাথে দেখতে পাবেন কয়েকটি অংশ পূরণ করার জন্য খালি এক্সেস পয়েন্ট প্রোফাইল খুলে গেছে। প্রথমে আপনাকে Name এ ক্লিক করে লিখতে হবে JIO LTE V6.8 এরপর APN এ লিখতে হবে JioNet এরপর কিছুটা নিচের দিকে যেতে হবে। যেখানে পাবেন Username.

২) Username এ আসার পর টাইপ করতে হবে JioNet, এরপর পাবেন Server, সেখানে লিখবেন www.google.com, যথাক্রমে কিছুটা নিচের দিকে যাওয়ার পর দেখবেন লেখা আছে Authentication type এখানে আপনি চারটি অপশন পাবেন যার মধ্যে আপনাকে বেছে নিতে হবে “PAP”, এরপর আসবে APN type “default” লিখে সেট করতে হবে।

৩) এরপর আসবে APN protocol এখানে গিয়ে IPv4/IPv6 লিখে সেট করে নেবেন। এরপর শেষের দিকে অপশনটি আসবে Bearer এখানে ক্লিক করলে অনেকগুলি অপশন আসবে শুধু মাত্র তিনটি অপশন এ মার্ক করবেন LTE, HSPAP, GPRS এরপর আর কোন কিছু সেটিং চেঞ্জ করবেন না। আপনাকে সেভ করে ব্যাক অপশন এ গিয়ে নতুন যে প্রোফাইলটি বানালেন JIO LTE V6.8 তে ক্লিক করতে হবে। ফোনটি একবার সুইচ অন-অফ করে নিজেই ইন্টারনেট স্পিড বুঝতে পারবেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top