Connect with us

প্রায় তিন মাস ধরে নিখোঁজ আলিবাবার প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম সেরা ধনী ‘জ্যাক মা’

News

প্রায় তিন মাস ধরে নিখোঁজ আলিবাবার প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম সেরা ধনী ‘জ্যাক মা’

প্রায় তিন মাস ধরে নিখোঁজ বিশ্বের অন্যতম সেরা ধনী চিনা শিল্পপতি এবং আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। ইদানিংকালে তার নিজের প্রতিষ্ঠান বা কোন সভা সেমিনার থেকে শুরু করে তাকে কোথাও দেখা যাচ্ছে না। পুরো পৃথিবীর মানুষ তাকে চেনেন ও তার সম্পর্কে জানেন। এমন জনপ্রিয় একজন মানুষ নিখোঁজ অথচ এই নিয়ে কোনো উত্তর নেই গোটা চীন জুড়ে।

Image result for Jack ma

কিন্তু কেন এই নীরবতা? আর কোথায় হারিয়ে গেলেন জ্যাক মা? অনেকেরই আশঙ্কা চীনের শি জিনপিং সরকারের সমালোচনা করাতেই রাষ্ট্রের তোপের মুখে পড়েছেন জ্যাক মা। তারপর থেকেই তাকে আর প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

তাহলে কি এমন বলেছিলেন জ্যাক মা যার ফলে গায়েব করে দেয়া হলো গোটা মানুষটাকেই। মূলত একজন শিল্পপতি হলেও পুরো বিশ্বজুড়েই একজন সুবক্তা হিসেবে সুনাম রয়েছে। বক্তা হিসেবে তার ডাক পড়ে বিভিন্ন অনুষ্ঠানে এমনকি তার অনুপ্রেরণামূলক বক্তৃতার জনপ্রিয়তা রয়েছে ও সেগুলো সবাই সাদরে গ্রহণ করেন।

Image result for China president

তিনি বক্তৃতা দিতে গিয়ে গত বছর এক অনুষ্ঠানে চীনের আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থার ব্যাপক সমালোচনা করেন। শুধু তাই নয় বিশ্ব ব্যাংকের বিভিন্ন নিয়মকে বয়স্কদের ক্লাব বলেও কটাক্ষ করেন। এখানেও থেমে থাকেননি তিনি বরং সরকারের কাছে আবেদন করেছিলেন যাতে এসব ব্যবস্থার পরিবর্তন আনা হয়। কিন্তু তার এই সমালোচনাকে ভালোভাবে নেয়নি চীনা সরকার। 

Image result for Jack ma

তার এই সমালোচনা চীনের কমিউনিস্ট পার্টির ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে নিয়ে যায়। এরপর তার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে শুরু হয় রাষ্ট্রীয় তদন্ত। চীনের সরকারের তরফ থেকে আগেই জানানো হয় আলিবাবার বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সে দেশের বাইরে পা রাখতে পারবেনা। আর তারপর থেকে নিখোঁজ তিনি।

এমনকি বিভিন্ন জনপ্রিয় শো—গুলিতেও দেখা যাচ্ছে না তাকে। চিনে সংবাদ মাধ্যমগুলো বলছে, গত দুই মাস কোন অনুষ্ঠানেও যোগদান করতে দেখা যায়নি তাকে। সম্প্রতি একটি অনুষ্ঠান পর্বে তার যোগ দেওয়ার কথা থাকলেও তা শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়।

Image result for Jack ma

এত কিছুর পর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, তবে কি গৃহবন্দী করে রাখা হয়েছে? নাকি মেরে ফেলা হয়েছে? এসব প্রশ্নের উত্তর হয়তো সময় বলে দেবে। তবে আপাতত এটুকুই বলা যায় নিখোঁজ হওয়ার বিষয়টি চীনের সরকারের দমননীতি। বহু বছর ধরে মানুষের ওপর চীনা সরকার যে বুলডোজার চালাচ্ছে তার একটি নমুনা মাত্র। তবে কেউ কেউ পূর্ব চীনের হাইনান দ্বীপে জ্যাক মাকে গল্ফ খেলতে দেখা গেছে বলে দাবী করেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top