Connect with us

আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা কি দুর্বল? বুঝে নিন এই ৫ লক্ষণ দেখে

Health

আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা কি দুর্বল? বুঝে নিন এই ৫ লক্ষণ দেখে

যে কোন প্রকারের রোগের হাত থেকে বাঁচতে হলে সর্বপ্রথম দরকার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া। কোনো ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে সেই ব্যক্তি বারবার অসুস্থ হয়ে পড়ে। শুধু তাই না, অসুস্থ হয়ে পড়লে তার সুস্থ হতেও অনেক বেশি সময় লাগে।

তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সব সময় শক্তিশালী হওয়া প্রয়োজন। কিন্তু যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকে তাহলে তা কিভাবে বুঝবেন! আসুন তাহলে এই বিষয়ে কিছু তথ্য নেওয়া যাক —

১) অনেকেরই মাঝে মধ্যে নানারকম এলার্জির সমস্যা দেখা যায়। এছাড়া আবহাওয়া পরিবর্তনের জন্য জ্বর, কাশি, সর্দিতে ভুগতে হয়। এছাড়া যদি কোনো খাবার থেকে ত্বকের জ্বালা বা চুলকানি দেখা যায়, যদি অনবরত চোখ থেকে জল পড়ে বা হঠাৎ পেটের সমস্যা দেখা যায় তবে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ার প্রাথমিক উপসর্গ হতে পারে। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।

Image result for cold and fever

২) এছাড়া দেহের কোনো অংশ কেটে গেলে বা জ্বর, সর্দি, কাশি বা কোনরকম সংক্রমণ হলে তা সারতে যদি অনেক বেশি সময় লাগে তবে বুঝতে হবে এটি দুর্বল প্রতিরোধ ক্ষমতার একটি লক্ষণ। তবে ক্ষত সারাতে অনেক বেশি সময় লাগলে তা ডায়াবেটিসের লক্ষণও হতে পারে।

৩) যদি পেটের সমস্যা বারবার সৃষ্টি হয়, এছাড়া কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যায়ও প্রায়শই ভুগতে হয় তবে বুঝতে হবে এগুলিও দুর্বল প্রতিরোধ ক্ষমতার একটি লক্ষণ। এসব ক্ষেত্রেও অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Image result for gastric problem

৪) শরীরে যদি অধিকাংশ সময় অবসন্ন ক্লান্ত লাগে বা পর্যাপ্ত পরিমাণে ঘুমের পরেও শরীরের ঝিমুনি ভাব থেকে থাকে তবে বুঝতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যথাযথ না। আর এসব ক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৫) এসব ছাড়াও যদি দেখেন বছরের অধিকাংশ সময়ই জ্বর সর্দি কাশি সহ নানা শারীরিক সমস্যায় বারবার ভুগতে হচ্ছে অথবা একবার অসুস্থ হলে তা ঠিক হতে বহুদিন সময় নিচ্ছে তাহলে বুঝতে হবে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই দুর্বল। আর এই সময়ে ডাক্তারের পরামর্শ মেনে চলা উচিত।

Continue Reading
Click to comment

Trending ..

To Top