Connect with us

সর্বাধিক টেস্ট ম্যাচে পরাজিত হয়েছে এই পাঁচ ভারতীয় অধিনায়ক, #১নং দুর্ভাগ্যজনক

Cricket

সর্বাধিক টেস্ট ম্যাচে পরাজিত হয়েছে এই পাঁচ ভারতীয় অধিনায়ক, #১নং দুর্ভাগ্যজনক

ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনেক সফল অধিনায়ক রয়েছেন। যাদের দুর্দান্ত অধিনায়কত্বে ভারতীয় দল বহু ম্যাচ জিতেছে, তবে এটিও সত্যও যে তাদের অধীনে অনেক ম্যাচেও পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে।

প্রসঙ্গত, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভারতীয় দল ২২৭ রানে পরাজিত হয়। এই পরাজয়ের ফলে প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকেও ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। পরিসংখ্যানের কথা বললে, বিরাট কোহলির নেতৃত্বে গত ৪টি টেস্টে ৪টি ম্যাচই হেরেছে ভারতীয় দল।

আজকের প্রতিবেদনে রয়েছে, পাঁচ ভারতীয় টেস্ট অধিনায়ক যাদের নেতৃত্বে সর্বাধিক হেরেছে দল! চলুন দেখে নেওয়া যাক:-

) সৌরভ গাঙ্গুলি: ১৩ টি হার

When Rajdeep Sardesai got Sourav Ganguly in trouble in Pakistan

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। তার অধীনে ভারত মোট ৪৯টি টেস্ট ম্যাচ খেলে যার মধ্যে ১৩টি পরাজয়ের মুখোমুখি হয়। দাদার অধিনায়কত্বে ভারতীয় দল ২১টি টেস্ট ম্যাচ জেতে এবং ১৫টি টেস্ট ম্যাচ ড্র হয়। তিনিই ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক হিসাবে বিবেচিত হয়।

) বিরাট কোহলি: ১৪ টি হার

Virat Kohli test lost

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন। এখনো পর্যন্ত তিনিই ভারতের সফল অধিনায়ক, কারণ তার নেতৃত্বে সর্বাধিক জয় (৩৩টি) পেয়েছে দল। পরিসংখ্যানের কথা বললে, তিনি ভারতীয় দলকে ৫৭টি টেস্টে নেতৃত্ব দেন, যার মধ্যে ১৪টি পরাজয়ের মুখোমুখি হয় এবং ৩৩টি জেতে ও ১০টি ড্র হয়।

৩) মোহাম্মদ আজহারউদ্দিন: ১৪ টি হার

12 Facts about Mohammad Azharuddin: Class and elegance personified

মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারতীয় দল মোট ৪৭টি টেস্ট ম্যাচ খেলে। যার মধ্যে ১৪টি টেস্টে ভারতীয় দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। ভারতের সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ হারা অধিনায়কের তালিকায় তিনি তৃতীয় স্থানে রয়েছেন। এছাড়া তার অধীনে ১৫টি জয় ও ৯টি ড্র হয়। তিনি একজন দুর্দান্ত মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন তবে তার নেতৃত্বে ভারতীয় দলের রেকর্ড খুব একটা ভাল নয়।

২) মহেন্দ্র সিং ধোনি: ১৮ টি হার

Revealed! Why Dhoni has failed the Test - Rediff Cricket

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল মোট ৬০টি টেস্ট ম্যাচ খেলে। যার মধ্যে ১৮টি টেস্টে ভারতীয় দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। ভারতের সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ হারা অধিনায়কের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। এছাড়া তার অধীনে ২৭টি জয় ও ১৫টি ড্র হয়। তবে এই তালিকায় একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনিই।

১) মনসুর আলী খান পতৌদি: ১৯ টি হার

Mansoor Ali Khan Pataudi

মনসুর আলী খান পতৌদির নেতৃত্বে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল ভারতীয় দলকে। তার অধীনে ভারত মোট ৪০টি টেস্ট ম্যাচ খেলে যার মধ্যে ১৯টি হারের মুখোমুখি হয়। এছাড়া ১২টিতে জয় এবং ৯টিতে ড্র হয়েছিল। যে সময়ে তিনি অধিনায়ক ছিলেন তখন ভারতীয় দল খুব একটা শক্তপোক্ত ছিল না। কিন্তু তার অধীনেই ভারত বিদেশে টেস্ট জিততে শুরু করে যে কারণে তার নাম এখনো শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top