Connect with us

না ফেরার দেশে ইরফান খান, জেনে নিন তার সম্পর্কে ১০ টি অজানা তথ্য

Entertainment

না ফেরার দেশে ইরফান খান, জেনে নিন তার সম্পর্কে ১০ টি অজানা তথ্য

গত বুধবার ইরফান খান মাত্র ৫৩ বছর বয়সেই প্রয়াত হন। মঙ্গলবার হঠাৎ করে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ইরফান খানকে মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। কিন্তু লক্ষ লক্ষ অনুরাগীদের প্রার্থনা কোন কাজেই এলোনা, অকালেই চলে যেতে হল বলিউডের এই বিখ্যাত অভিনেতাকে।

Legendary Indian actor Irrfan Khan dies at the age of 53 - The ...

এবার চলুন জেনে নেওয়া যাক তার সম্পর্কে ১০টি অজানা তথ্য যা অনেকেই হয়তো জানেন না-

১) অভিনেতা ইরফান খান ১৯৬৭ সালে ৭ই জানুয়ারি রাজস্থানের জয়পুরে জন্মগ্রহণ করেছিলেন। জন্মের সময় ইরফানের নাম ছিল সাহাবজাদে ইরফান আলী খান। তবে তাকে শৈশবের দিনগুলিতে চরম দারিদ্র্যের মুখোমুখি হতে হয়েছিল।

২) ইরফান পড়াশোনায় খুবই বুদ্ধিদীপ্ত ছিলেন। তখন এমএ পড়ার সাথে সাথে তিনি দিল্লির ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’ থেকে স্কলারশিপ পেয়েছিলেন এবং ইরফান ১৯৮৪ সালে এনএসডি থেকে তিনি অভিনয়ের জন্য শিক্ষা লাভ করেন।

৩) ইরফান খান মুম্বাই গিয়ে ‘চাণক্য’, ‘ভারত এক খোজ’, ‘সারা জাহান হামারা’, ‘বনেগী আপনী বাত’, ‘চন্দ্রকান্ত’ এবং ‘শ্রীকান্ত’-এর মতো সিরিয়ালে কাজ করেছিলেন।

Irrfan Khan tries his luck at Kabaddi, watch video - bollywood ...

৪) চলচ্চিত্র নির্মাতা মীরা নায়ার তাঁর ছবি ‘সালাম বোম্বে’ ছবিতে ইরফানকে একটি ক্যামিওর চরিত্রে অভিনয় করতে বলেছিলেন। তবে ছবিটি মুক্তি পাওয়ার পরে সেই অংশটি কেটে দেওয়া হয়।

৫) ১৯৯০ সালে ইরফান সমালোচকদের দ্বারা প্রশংসিত ‘ডেথ অফ এ ডক্টর’ ছবিতে অভিনয় করেছিলেন। এরপরে ইরফান ‘দ্য ওয়ারিয়র’ ও ‘মকবুল’-এর মতো ছবিতেও দুর্দান্ত অভিনয় করেছিলেন।

৬) ইরফান প্রথম ২০০৫ সালে রোগ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। এরপরে ইরফান খান ‘হাস্তা’ চলচ্চিত্রের জন্য ওই বছরের সেরা ভিলেনের জন্য ফিল্মফেয়ার পুরষ্কার পেয়েছিলেন। তার শেষ মুক্তিপ্রাপ্ত ছবিটির নাম আংরেজি মিডিয়াম গত মার্চে মুক্তি পায়।

৭) ‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবিতেও একজন পুলিশ পরিদর্শকের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। এই ছবিটি বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছে।

How Irrfan Khan Immortalised Paan Singh Tomar

৮) ‘পান সিং তোমার’ চলচ্চিত্রে এক ডাকাতের চরিত্রে অভিনয়ের জন্য ইরফান খান জাতীয় পুরষ্কার পান। এর পাশাপাশি ভারত সরকারের তরফ থেকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

৯) তার ব্যক্তিগত জীবনের কথা বলতে গেলে, ১৯৯৫ সালে ইরফান খান এনএসডি স্নাতক সুতপা সিকাদারকে বিয়ে করেন। তাদের দুটি ছেলে রয়েছে বাবিল ও আয়ান।

১০) একবার তিনি হলিউডের বিখ্যাত মুভি জুরাসিক পার্ক দেখার জন্য সিনেমা হলে গিয়েছিলেন কিন্তু সেদিন সব টিকিট ব্ল্যাকে বিক্রি হয়ে যায়। তার কাছে পর্যাপ্ত টাকা না থাকায়, ফিরে আসতে হয়। আর পরবর্তীকালে ইরফান খান নিজেই জুরাসিক ওয়ার্ল্ড (জুরাসিক পার্ক-৪) মুভিতে প্রধান চরিত্রে অভিনয় করেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top