Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

এই ৮ অ্যাপ ইন্সটল করেছেন? শীঘ্রই ডিলিট করুন, হাতিয়ে নিতে পারে ফোনের যাবতীয় তথ্য

সম্প্রতি গুগল প্লে স্টোরে ৮টি অ্যাপকে চিহ্নিত করেছে কুইক হিল সিকিউরিটি ল্যাব, যা মুহূর্তেই হাতিয়ে নিতে পারে ফোনের যাবতীয় তথ্য। বারবারই গুগলকে অস্বস্তিতে হেলতে হাজির হয় ‘জোকার ম্যালওয়্যার’। যে অ্যাপগুলোর সঙ্গে সরাসরি জড়িত রয়েছে ‘জোকার ম্যালওয়্যার’।

Malware Disguised as Fake Netflix App on Android Discovered

টেক বিশেষজ্ঞদের মতে, জোকার ম্যালওয়্যার বরাবরই এন্ড্রয়েড ডিভাইসগুলির ওপর টার্গেট করে থাকে। প্রতিবারই তারা বিভিন্ন সিস্টেমসহ কোড পরিবর্তন করে গুগল প্লে স্টোরে গোপনে হানা দেয়। এর ফলে একেবারেই ম্যালওয়্যার মুক্ত করা যায় না। 

এই ম্যালওয়্যার বারবার পরিবর্তিত হয়ে ডিভাইসের মেসেজ, ফোন নম্বর, ফোনের তথ্য সহ, পাসওয়ার্ড সবকিছুই হাতিয়ে নেয়। যে ৮টি অ্যাপকে কুইক হিল সিকিউরিটি ল্যাব চিহ্নিত করেছে সাথে সাথেই গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

42 Phony Google Play Apps Delivered Adware: Report

কি সেই অ্যাপ গুলি? আপনার ডিভাইসে ইনস্টল নেই তো? দেখে নিন – ১) Auxiliary Message, ২) Fast Magic SMS, ৩) Free CamScanner, ৪) Super Message, ৫) Element Scanner, ৬) Go Messages, ৭) Travel Wallpapers ও ৮) Super SMS।

বিশেষজ্ঞদের মতে যেহেতু বারবার জোকার ম্যালওয়্যার ফিরে আসতে থাকে তাই নিয়মিত ডিভাইসগুলি স্ক্যান করুন। যে কোন অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকুন এবং তার রেটিং ও রিভিউ দেখে নিন। আর যদি বুঝতে পারেন সেই অ্যাপগুলি রেটিং ও রিভিউ খুবই বাজে তাহলে ভুলেও ডাউনলোড করবেন না। 

Continue Reading
To Top