Connect with us

INDvsENG: দ্বিতীয় টেস্ট জয়ের জন্য ভারতীয় দলে এই তিনটি পরিবর্তন করা উচিত

Cricket

INDvsENG: দ্বিতীয় টেস্ট জয়ের জন্য ভারতীয় দলে এই তিনটি পরিবর্তন করা উচিত

ক্রিকেটে যে কত দ্রুত পরিবর্তন হতে পারে তা সত্যিই বিস্মিত হওয়ার মতো। মাসখানেক আগে ভারতীয় দল অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের অবদান রেখেছিল। ভারতীয় দলের এই ঐতিহাসিক জয়ের জন্য সকলেই প্রশংসা করেছিলেন। এমনকি তাদের দেশে ফেরার সময়তেও স্বাগত জানানো হয়েছিল।

এর ঠিক তিন সপ্তাহ পরে ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে ২২৭ রানে পরাজিত হলো ভারতীয় দল। জো রুটের ইংল্যান্ড দল প্রতিটি বিভাগেই ভারতীয় দলকে টেক্কা দিয়েছে এবং তারা সিরিজের ১-০ তে এগিয়ে যায়। এবার দ্বিতীয় টেস্ট জয়ের জন্য ভারতের দলে কয়েকটি পরিবর্তন করা অবশ্যই উচিত।

৩) নাদিম শাহবাজের পরিবর্তে কুলদীপ যাদব:

Image result for Nadeem shahbaz test

দেশের মাটিতে তিনি দ্বিতীয় টেস্ট খেলেছিলেন নাদিম শাহবাজ কিন্তু তার পারফরম্যান্স ছিল অতি হতাশাব্যঞ্জক। এই বাঁহাতি স্পিনার মোট ৫৯ ওভারে ২৩৩ রান দিয়ে ৪টি উইকেট পান। সেই তুলনায় ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ ভারতের মাটিতে ৫০ ওভার বল করে ১৮১ রান দিয়ে ৬টি উইকেট তুলে নেন। যার মধ্যে রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারার মত ব্যাটসম্যানদের আউট করেন তিনি।

Image result for Kuldeep Yadav test

এদিকে কুলদীপ যাদব দীর্ঘদিন ধরে জাতীয় দলে সুযোগ পাওয়ার অপেক্ষায় রয়েছেন। দেশের হয়ে যখন শেষবার টেস্ট খেলেছিলেন তিনি পাঁচটি উইকেট শিকার করেছিলেন। তাই দ্বিতীয় টেস্টে নাদিমের পরিবর্তে কুলদীপ যাদবকে সুযোগ দেওয়া উচিত।

২) রোহিত শর্মার পরিবর্তে মায়াঙ্ক আগরওয়াল:

Image result for Rohit Sharma test

প্রথম টেস্টে রোহিত শর্মার পারফরম্যান্স খুবই হতাশাজনক ছিল। দুই ইনিংসে মাত্র ১৮ রান করেন। এমনকি তার শেষ ৮টি ইনিংসে ৬ বার ৩০ রানের নিচে এবং ৩ বার দুই অঙ্কের রান করতে ব্যর্থ হন। দেশের মাটিতে রোহিত শর্মার (ব্যাটিং গড় ৭৯.০০) চেয়েও মায়াঙ্ক আগরওয়ালের পারফরমেন্স ভাল।

Image result for Mayank Agarwal test

মায়াঙ্ক আগরওয়াল দেশের মাটিতে মোট ৬টি ইনিংসে ব্যাটিং গড় ৯৯.৫০ নিয়ে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন যার মধ্যে রয়েছে দুটি ডাবল সেঞ্চুরি। সুতরাং দ্বিতীয় টেস্টের জন্য রোহিত শর্মার বদলে মায়াঙ্ক আগরওয়ালকে সুযোগ দেওয়া উচিত।

১) ইশান্ত শর্মার পরিবর্তে মোহাম্মদ সিরাজ:

Image result for Ishant Sharma test

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ৩২ বছর বয়সী ফাস্ট বোলার ইশান্ত শর্মা মাত্র ৩টি উইকেট নিয়েছেন। এই ম্যাচে শর্মা তার আন্তর্জাতিক টেস্ট কেরিয়ারে ৩০০টি উইকেট পূর্ণ করেন, তবে তার বোলিং নিয়ে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের খেলতে কোন সমস্যা হয়নি।

Image result for Mohammed Siraj test

প্রথম টেস্টে শোচনীয়ভাবে হারের পর ক্রিকেট অনুরাগীরা থেকে শুরু করে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন ইশান্তের পরিবর্তে দ্বিতীয় টেস্টে মোহাম্মদ সিরাজকে দলে নেওয়া উচিত। যিনি গত অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। সুতরাং দ্বিতীয় ম্যাচে তাকে দলে নেওয়া কোন ভুল হবেনা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top