অন্যান্য

লাদাখ উপত্যকায় ভারত-চীন সেনাবাহিনীর প্রবল সংঘর্ষ, শহীদ ৩ ভারতীয় সেনা

গত সোমবার রাতেই লাদাখের গ্যালভান উপত্যকায় ভারত ও চীনের মধ্যে প্রবল সংঘর্ষ শুরু হয়। এই সংঘর্ষে ভারতের সেনাবাহিনীর এক অফিসার সহ ২ জন সেনা শহীদ হয়েছেন। খবর সূত্রে জানা গিয়েছে যে, ১৯৬৭ সালের পর এই প্রথমবারের মতো LAC তে গোলাগুলি চলে। এদিকে ভারতের পাল্টা জবাবে চীনেরও ৩-৪ জন সৈনিক নিহত হয়েছে বলে খবর পাওয়া।

Army denies reports of violence between Indo-Chinese troops in ...

ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে যে, “সোমবার রাতে গ্যালভান পতাকায় ডি-এ্যাসক্যুলেশন প্রক্রিয়ায় ভারত চীন সৈনিকদের মধ্যে প্রবল সংঘর্ষ শুরু হয়। এই সময় একজন সিনিয়র অফিসার সহ দুই ভারতীয় সেনা শহীদ হয়েছেন। উভয় দেশের সামরিক কর্মকর্তারা এই মুহূর্তে বিষয়টি শান্ত করার জন্য একটি বড় সভা ডেকেছে।”

খবর সূত্রে জানা গিয়েছে যে, চীনা সেনারা পিছু হটতে একেবারেই প্রস্তুত ছিল না। তাই দুই পক্ষের মধ্যে প্রবল সংঘর্ষ চলে আর তাতেই হতাহত হন ৩ ভারতীয় সেনা। গ্যালভান উপত্যকায় বিগত কয়েক মাস ধরে ডি-এ্যাসক্যুলেশন প্রক্রিয়া চলছে।

এর আগে লাদাখে ভারতীয় ও চিনা সেনার মধ্যে হাতাহাতি হয়। তবে গোলাগুলি হয়নি। ১৯৬৭-তে নাথুলা পাস সংঘর্ষের পর এই প্রথম ভারত-চিন সংঘর্ষে সেনাকর্মীর মৃত্যু হল। ৫০ বছর পর এই নিয়মটি লংঘন করেছে চীন সেনা। গ্যালভান উপত্যকা হল চিনা সেনাবাহিনীর অনুপ্রবেশের পথ। লাদাখে গত মাসে চিনা সেনা ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করে। তারপর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুপক্ষের দফায় দফায় আলোচনা চলছে। 

error: Content is protected !!