ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে হারাল ভারতীয় মেয়েরা

প্রথম মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। ভারত প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেছিল কিন্তু শুরুতেই ফিরতে হয় স্মৃতি মন্ধনা (১০) কে। শেফালী বর্মা ২৯ রানের ঝড়ো ইনিংস খেলে ভারতীয় স্কোরকে একদিকে বাড়াতে থাকে আর অন্যদিকে একের পর এক উইকেট পড়তে থাকে। ৫০ রানের মাথায় তিনটি উইকেট হারায় ভারতীয় দল।

Image

এরপর দীপ্তি শর্মার অনবদ্য ৪৯* রানের অপরাজিত ইনিংসের জেরে ভারতীয় দলকে ১৩২ রানে ভদ্র স্কোরে পৌঁছে দেন। অন্যদিকে অস্ট্রেলিয়ার হয়ে জোনাসেন ২টি উইকেট নেন। এরপর অস্ট্রেলিয়া ১৩৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামলে দীপ্তি শর্মা তাদের রানের গতি আটকে রাখে। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র হিলি ৫১ রান করেন। তাঁকেও ফেরান পুনম। বাকিরা এসেছেন আর গিয়েছেন।

টি টোয়েন্টি ক্রিকেটে এই রান একদমই বেশি নয়। ম্যাচ জিততে হলে উইকেট নেওয়া ছাড়া দ্বিতীয় কোনও রাস্তা খোলা ছিল না ভারতের কাছে। দিনের শেষে হরমনপ্রীত কউরের মুখে হাসি ফোটান পুনম। তাঁর স্পিনে ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইন আপ।

প্রথম ১০ ওভার অস্ট্রেলিয়ার দিকে ম্যাচ ঝুঁকে থাকলেও তা সম্পূর্ণ ভারতের দিকে ঝুঁকিয়ে দেন স্পিন বোলার পুনম যাদব। অসাধারণ বল করে অস্ট্রেলিয়ার ব্যাটিং দুর্গকে চূর্ণ করে দেন। এমন পরিস্থিতিও তৈরি হয়েছিল, তিনি হ্যাটট্রিক করতে পারতেন কিন্তু উইকেট-রক্ষক ক্যাচ মিস করায় এই রেকর্ড অধরা থেকে গেল।

Image

পুনম যাদব মোট ৪ ওভার বল করে ১৯ রান দিয়ে ৪টি উইকেট নেন এবং ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে ঘোষিত হন। অন্যদিকে ফাস্ট বোলার শিখা পান্ডে বল হাতে তিনটি উইকেট দখল করেন মাত্র ১৫ রান দিয়ে। অস্ট্রেলিয়ার হয়ে শেষ পর্যন্ত টিকে থাকা ব্যাটসম্যান গার্ডনার (৩৪) কিছুটা চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। অস্ট্রেলিয়া ১১৫ রানে অলআউট হয় এবং ভারত ১৭ রানে জিতে যায়।

 

error: Content is protected !!