Connect with us

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের সর্বোচ্চ রানের পাঁচটি জুটি

Cricket

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের সর্বোচ্চ রানের পাঁচটি জুটি

বর্তমানে টি-টোয়েন্টির জনপ্রিয়তা সবচাইতে বেশি। এই সীমিত ওভারের খেলায় চার ছক্কার বৃষ্টিপাত দেখা যায়। যে যত কম বলে পারে ঝড়ো ইনিংস খেলে দলকে বড় স্কোর করতে সাহায্য করেন। তবে আক্রমনাত্মক ব্যাটিংয়ের কারণে বড়োসড়ো পার্টনারশিপ গড়ে ওঠে না।

ভারতীয় ক্রিকেটের কথা বললে, ২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল এই দল। আজকের আলোচ্য বিষয় অনুযায়ী, টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাসে এখনো পর্যন্ত ভারতীয় দলের সর্বোচ্চ রানের যে পাঁচটি জুটি হয়েছে; চলুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক:- 

৫) গৌতম গম্ভীর ও বীরেন্দ্র শেবাগ: ১৩৬ রান

Virender Sehwag, Gautam Gambhir, Yuvraj Singh, Zaheer Khan and Harbhajan Singh dropped: End of the road for India's champion cricketers? - Cricket Country

বীরেন্দ্র শেহবাগ যে সকল ভারতীয় ব্যাটসম্যানদের সাথে জুটি বেঁধে ছিলেন, সব ক্ষেত্রেই সফল হয়েছেন তিনি। ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচের প্রথম উইকেটে গৌতম গম্ভীরকে সাথে নিয়ে ১৩৬ রানের পার্টনারশিপ করেছিলেন। শেষ পর্যন্ত ভারতীয় দল ইংল্যান্ডকে ১৮ রানে পরাজিত করে।

৪) রোহিত শর্মা ও বিরাট কোহলি: ১৩৮ রান

Harbhajan Singh picks best T20 batsman among Virat Kohli and Rohit Sharma

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলির জুটি। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে দ্বিতীয় উইকেটে তাদের ১৩৮ রানের পার্টনারশিপ গড়ে ওঠে। তবে এই ম্যাচটিতে ভারতীয় দল পরাজিত হয়।

৩) শিখর ধাওয়ান ও রোহিত শর্মা: ১৫৫ রান 

Stats: Rohit Sharma and Shikhar Dhawan start the tour with a record partnership

ভারতীয় দলের দুই ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ান ও রোহিত শর্মা তৃতীয় সর্বোচ্চ পার্টনারশিপ গড়েছেন। ২০১৭ সালের শেষের দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ১৫৫ রানের জুটি বাঁধেন। এই ম্যাচে নিউজিল্যান্ডকে ৫৩ রানে পরাজিত করে ভারতীয় দল।

২) শিখর ধাওয়ান ও রোহিত শর্মা: ১৬০ রান

IND vs BAN 2nd T20I: Rohit Sharma shines in 100th game, guides India to series-equalling 8-wicket victory against Bangladesh | India.com Sports | Cricket News

এই তালিকায় আরো একবার রয়েছেন দুই ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান। ২০১৮ সালের জুন মাসে আয়ারল্যান্ড এর বিরুদ্ধে প্রথম উইকেটে ১৬০ রানের পার্টনারশিপ গড়েছিল। এই ম্যাচে ৭৬ রানে জয়লাভ করে ভারতীয় ক্রিকেট দল।

১) কে এল রাহুল ও রোহিত শর্মা: ১৬৫ রান

ICC T20I rankings: Rahul better placed than skipper Rohit Sharma

টি-টোয়েন্টিতে এখনো পর্যন্ত ভারতীয় দলের সর্বোচ্চ রানের জুটিটি হয়েছে রোহিত শর্মা ও কে এল রাহুল এর মধ্যে। ২০১৭ সালের ডিসেম্বর মাসে শ্রীলংকার বিপক্ষে তাদের ওপেনিং জুটিতে ১৬৫ রান ওঠে। তবে এই রেকর্ডটি যে কোনো দিন ভেঙ্গে নতুন রেকর্ড গড়বে ভারতীয় ব্যাটসম্যানেরা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top