ক্রিকেট

১৭ টি ম্যাচ খেলেই বিশ্বরেকর্ড গড়ে ফেললেন ভারতীয় ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে টস হেরে ভারত প্রথমে ব্যাট করে, দলের হয়ে কেএল রাহুলের সেঞ্চুরি এবং শ্রেয়াস আইয়ারের অর্ধশতক ইনিংসটি অক্সিজেন যোগান দেয়। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ভারত ২৯৬ রান সংগ্রহ করে নিউজিল্যান্ডকে জয়ের জন্য ২৯৭ রানের লক্ষ্য দেয়।

Image

শ্রেয়াস আইয়ার ব্যাট করতে নামার পরে দলের অবস্থা বেশ খারাপ ছিল। ওপেনার মায়াঙ্ক আগরওয়াল এবং অধিনায়ক বিরাট কোহলি দ্রুত প্যাভিলিয়নে ফিরে যান। এমন পরিস্থিতিতে তিনি পৃথ্বী শ এর সাথে ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন, তবে পৃথ্বীও ৪০ রান করে আউট হয়ে যান।

পৃথ্বী শ এর আউট হওয়ার পরে কেএল রাহুলের (১১২) সাথে আইয়ার ভারতীয় ইনিংসটি এগিয়ে নিয়ে যান এবং এই দুই ব্যাটসম্যানের জুটিতে সেঞ্চুরির পার্টনারশিপ হয়। যদিও ৬২ রান করার পরে শ্রেয়ার আয়ার আউট হয়, কিন্তু এই ইনিংসটির জন্যই বিশ্ব রেকর্ড হয় এবং ইয়ান চ্যাপেলের মতো বিখ্যাত ব্যাটসম্যানদের পিছনে ফেললেন।

Image

দুর্দান্ত ফর্মে থাকা শ্রেয়াস আইয়ার, নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মোট ২১৭ রান করেছেন। হ্যামিল্টনে প্রথম ওয়ানডেতে তিনি ১০৩ রান, অকল্যান্ডের দ্বিতীয় ওয়ানডেতে শ্রেয়াস ৫২ রান এবং তৃতীয় ম্যাচে, তার ব্যাট থেকে ৬২ রান আসে। এই ম্যাচে তিনি ৯ টি বাউন্ডারি মারে।

ওডিআই আন্তর্জাতিক ম্যাচে এখনো অব্দি সবচেয়ে কম ম্যাচ খেলে হাফ সেঞ্চুরি করার রেকর্ড করে ফেলেন এই ভারতীয় ব্যাটসম্যান। মোট ১৬টি ইনিংসে করেছেন একটি সেঞ্চুরিসহ ৯টি হাফ সেঞ্চুরি। এই রেকর্ড আগে ছিল কিংবদন্তি ব্যাটসম্যান ইয়ান চ্যাপেলের নামে। তিনি ১৬ ইনিংস খেলে ৮টি অর্ধশতরানের রেকর্ড করেছিলেন।

error: Content is protected !!