অন্যান্য

চীনা পণ্য বয়কট করে চীনের এতটুকুও ক্ষতি করতে পারবে না ভারতঃ পি চিদম্বরম

সম্প্রতি চীনের সাথে ভারতের যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তার জেরে অধিকাংশ ভারতবাসী চিনা পণ্য বয়কটের দাবি তুলেছে। ইতিমধ্যে অনেকেই চীনা পণ্য ব্যবহার করা বন্ধও করে দিয়েছে। আবার অনেকে ফোনে কোন চীনা অ্যাপস না রাখার কথাও বলেছেন। কিন্তু ভারতের প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের কন্ঠ শোনা যাচ্ছে অন্য সুর। কংগ্রেস নেতা পি চিদাম্বরমের কথা অনুযায়ী, ভারত চীনা পণ্য বয়কট করলে চীনের অর্থনীতির কোন ক্ষতি হবে না।

PM Narendra Modi surrendered before China, alleges Congress ...

এদিন তিনি বলেছেন যে, আমাদের সামর্থ্য অনুযায়ী আত্মনির্ভর হতে হবে কিন্তু আমারা বাকি দেশ গুলি থেকে কখনোই আলাদা হতে পারব না। ভারতের উচিত বৈদেশিক আমদানি বজায় রাখা। চিনাপণ্য বহিষ্কার না করায় ভালো ভারতের। আরও বলেন যে, ভারত চিনাপণ্য বহিষ্কার করে চীনের অর্থনৈতিক অবস্থার কোন ক্ষতি করতে পারবেনা। এই মুহূর্তে আমরা ভারতের সুরক্ষা নিয়ে কথা বলছি তো এই সময় আমাদের উচিত কোন কিছু বহিষ্কার করার মত কথা না বলা।

দিল্লির নয়ডার প্রায় কুড়ি হাজার এম এস এম ই নির্মাণ কাজে কোন চীনের সামগ্রী ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইরকমভাবে চীনা দ্রব্য বহিষ্কারের কথা জানিয়েছেন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সও।

অন্যদিকে কার্গিলের এক কাউন্সিলর জাকির হুসেইন লাদাখ প্রসঙ্গ নিয়ে ভারতের সেনা ও প্রধানমন্ত্রীর প্রসঙ্গে চরম আপত্তিজনক মন্তব্য করেছিলেন। জাকিরের এই অডিও ভাইরাল হয়ে যাওয়ার পর পুলিশ গ্রেপ্তার করেছে তাকে।

এর আগে রাজ্যসভার এক প্রাক্তন সংসদ হুসেইন দলবই মন্তব্য করেছিলেন যে, লাদাখের এই ঘটনায় চীনের একটি সেনাও মারা যায় নি। তিনি আরো বলেছেন যে, ভারত-চীনের এই সংঘর্ষ চীনের কোনো ক্ষতি হয়নি; ক্ষতি শুধুমাত্র আমাদের হয়েছে।

error: Content is protected !!