Connect with us

ভারত এখনো পর্যন্ত কয়েকটি দেশের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে হারেনি

Cricket

ভারত এখনো পর্যন্ত কয়েকটি দেশের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে হারেনি

ভারতীয় দল টি-টোয়েন্টিতেও বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল হিসেবে পরিচিতি লাভ করেছিল আজ থেকে ১২ বছর আগেই, ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে কঠিন প্রতিপক্ষ পাকিস্তানকে হারিয়ে। সেই রেশ এখনো কেটে যায় নি, যত দিন যাচ্ছে ভারত ক্রিকেটে নিজেদের সেরাটা দিয়ে চলেছে। আগামী ৩রা নভেম্বর বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দল মুখোমুখি হতে চলেছে।

তাহলে চলুন জেনে নেয়া যাক ভারত কোন কোন টিমের বিরুদ্ধে এখনও টি-টোয়েন্টি ক্রিকেটে অপরাজিত রয়েছে অর্থাৎ ১০০% ম্যাচ জিতেছে। প্রথম তালিকা রয়েছে আয়ারল্যান্ড। ভারতীয় ক্রিকেট দল এখনও পর্যন্ত দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে যেখানে দুটি টিতেই জয় পেয়েছে ভারতীয় দল। যদিও আয়ারল্যান্ড যেহেতু টি-টোয়েন্টি ম্যাচ খেলতে অভ্যস্ত তাই তারা যথেষ্ট উন্নতি করেছে তাদের টি-টোয়েন্টি স্কোয়াডে।

Image

 

দ্বিতীয় তালিকা রয়েছে আফগানিস্তান। এশিয়া মহাদেশের ক্রিকেটে ধীরে ধীরে উন্নতি করা একটি দেশ। তাদের পরাক্রমশালী বোলিং অস্ত্র নিয়ে বিশ্বকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ২২ গজে লড়াইয়ের জন্য। যদিও তাদের ভাগ্যে এখনো কোনো বড় শিরোপা জোটেনি কিন্তু তারা যথেষ্ট উন্নতি করেছে ক্রিকেটে। এখন অব্দি ভারতের সাথে তারা দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে যেখানে তারা ২-০ তে হেরেছে। আফগানিস্তানের রাশিদ খান, শাহজাদ, মোহাম্মদ নবী এবং মুজিবুর রহমান টি-টোয়েন্টির স্পেশালিস্ট প্লেয়ার। যারা বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলার জন্য ডাক পান।

Image result for India Afghanistan t20

তৃতীয় তালিকায় রয়েছে বাংলাদেশ! আমাদের প্রতিবেশী বাংলাদেশের কপালে কোন বড় শিরোপা জোটেনি কিন্তু তাদের প্রয়াস কোন অংশে কম রাখেনি। তারা এখন অব্দি ভারতের সাথে টি-টোয়েন্টিতে মোট সাতবার মুখোমুখি হয়েছে কিন্তু তারা প্রতিবারই হেরেছে। যদিও দুইবার তাদের ভাগ্যে জয় লেখা ছিল কিন্তু শেষ বলে ভাগ্য পাল্টে যায়। একবার ধোনির পিছন থেকে ছুটে এসে রানআউট আর একবার শেষ বলে ৬ মেরে দীনেশ কার্তিক তাদের স্বপ্ন চুরমার করে দিয়েছিল।

Related image

আগামী ৩রা নভেম্বর থেকে বাংলাদেশ ভারত প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে। দ্বিতীয় টি-টোয়েন্টি ৭ তারিখ রাজকোট, তৃতীয় টি-টোয়েন্টি ১০ তারিখ নাগপুরে অনুষ্ঠিত হবে। প্রতিটি টি-টোয়েন্টি ম্যাচ সন্ধ্যা সাতটায়। টি-টোয়েন্টি সিরিজ শেষ হলে দুটি টেস্ট সিরিজের জন্য মুখোমুখি হবে ভারত বাংলাদেশ। ১৪ নভেম্বর ইন্দরে প্রথম টেস্ট এবং ২২শে নভেম্বর কলকাতায় দ্বিতীয় টেস্ট খেলা হবে। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী ইডেন গার্ডেনে দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনাকে আমন্ত্রণ করেছেন খেলা দেখতে আসার জন্য।

Continue Reading
Click to comment

Trending ..

To Top