Connect with us

Cricket

প্রতিশোধ নিতে গিয়ে যারা বিশ্বরেকর্ড করেছেন, তালিকায় ২ ভারতীয় ক্রিকেটার

২২ গজে ক্রিকেটাররা প্রায়ই বিপক্ষ দলের খেলোয়াড়দের সাথে ঝামেলায় জড়িয়ে পড়েন আবার কখনো কখনো সতীর্থদের সাথেও মনোমালিন্য হয়। তবে সেই রাগের বশবর্তী হয়ে তারা চড়াও হয় বোলারদের উপরে। কিছু ব্যাটসম্যান রয়েছেন যারা প্রতিশোধ নিতে গিয়ে বিশ্ব রেকর্ড করে ফেলেন – যা হয়তো তারা কখনও স্বপ্নেও ভাবেন নি।

আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, প্রতিশোধ নিতে গিয়ে যে তিন ব্যাটসম্যান বিশ্বরেকর্ড করেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক :-

৩) হার্সেল গিবস: দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান হার্সেল গিবস ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ওডিআই ম্যাচে ৪৩৫ রান তাড়া করতে গিয়ে ১১১ বলে ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন। হার্সেল গিবসের ঝড়ো ইনিংসের দৌলতে এই বিশাল টার্গেটের ম্যাচটি দক্ষিণ আফ্রিকা জিতে যায়।

Image result for Harshal Gibbs 175

ম্যাচ শেষে তিনি জানিয়েছিলেন, অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের আগ্রাসী মনোভাবের কারণে খুব রেগে গিয়ে এই ইনিংসটি খেলেছিলেন। সেই সময়ে, দ্বিতীয় ইনিংসে রান তাড়া করে এটি সেরা ইনিংস বলে বিবেচিত হয়েছিল।

২) যুবরাজ সিং: ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে চলাকালীন অ্যান্ড্রু ফ্লিনটফ এর সাথে বিবাদে জড়িয়ে পড়েন যুবরাজ সিং এবং প্রচণ্ড রেগে যান। তার পরের ওভারে বল করতে আসা স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬টি ছক্কা মারেন। যার সাহায্যে মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন – যা একটি বিশ্ব রেকর্ড।

Image result for Yuvraj Singh 6 sixes

এরপর তিনি ‘সিক্সার কিং’ নামে পরিচিত হন। খেলা শেষ হলে যুবরাজ সিং জানিয়েছিলেন, ফ্লিনটফ নাকি তাকে অকারণে স্লেজিং করেছিল। তাই সহ্য করতে না পেরে, ৬টি ছক্কা হাঁকিয়েছিলেন।

১) দীনেশ কার্তিক: ২০১৮ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস টি-টোয়েন্টি ট্রফির ফাইনাল ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে দীনেশ কার্তিক পুরোপুরি জ্বলে উঠেছিলেন। মাত্র ৮ বলে ২৯* রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান। শেষ বলে ৫ রান দরকার ছিল এবং তিনি একটি ছক্কা মেরে ভারতকে সুন্দর জয় উপহার দিয়েছিলেন। মাত্র ৮ বল খেলে ম্যাচের সেরা হন দীনেশ কার্তিক – যা একটি বিশ্বরেকর্ড।

Image result for Dinesh Karthik nidahas trophy

এই ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা তাকে শেষ দিকে ৭ নম্বরে ব্যাট করতে পাঠান আর তাতেই তিনি রেগে এই বিস্ফোরক ইনিংস খেলেন বলে জানিয়েছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top